দেশ বিভাগে ফিরে যান

আজ অনাস্থা বিতর্কে জবাবি ভাষণ প্রধানমন্ত্রীর

আগস্ট 10, 2023 | 3 min read

Image – India Today

বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাব নিয়ে বিতর্কে আজ বিকেল ৪টেয় জবাব দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার আগে সংসদে সরকারের কৌশল ঠিক করতে আজ ৪ মন্ত্রীর সঙ্গে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী। বৈঠকে ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ, সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী, শিল্প ও বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়াল এবং আইনমন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল। অন্যদিকে, আজ সকালে বৈঠক করেন ‘ইন্ডিয়া’ জোটের সাংসদরাও।

ইতিমধ্যেই গত ২দিনে লোকসভায় অনাস্থা প্রস্তাব নিয়ে বিতর্কে মণিপুর সহ বিভিন্ন ইস্যুতে সরব হয়েছেন ইন্ডিয়া জোটের সাংসদরা। প্রথম ও ২য় দিনের ইন্ডিয়া জোটের সদস্যদের বক্তব্যের কিছু অংশ নিয়ে তৈরী ২ টি ভিডিও প্রকাশ করা হয়েছে। প্রথম দিনের ভিডিওয়র বক্তারা ছিলেন কংগ্রেসের গৌরব গগৈ, তৃণমূলের সৌগত রায়, ডিএমকের টি আর বালু, শিবসেনার সঞ্জয় রাউত, সিপিআইএমের এ এম আরিফ, এবং সমাজবাদী পার্টির ডিম্পল যাদব। ২য় দিনের বক্তারা হলেন: রাহুল গান্ধী, রাজীব রঞ্জন সিং (জেডিইউ), কানিমোঝি (ডিএমকে), ফারুখ আব্দুল্লাহ (J&KNC) এবং কাকলি ঘোষ দস্তিদার (তৃণমূল)।

২য় দিনে প্রথম স্পিকার ছিলেন রাহুল গান্ধী। সাংসদপদ ফিরে পাওয়ার পর সংসদে এটি ছিল তার প্রথম ভাষণ। প্রায় ৩৭ মিনিটের বক্তৃতার কিছুটা ভারত জোড়ো যাত্রার অভিজ্ঞতা, আর বাকিটা মণিপুর নিয়ে নরেন্দ্র মোদীকে তীক্ষ্ণ আক্রমণে সীমাবদ্ধ রাখেন রাহুল। মণিপুর নিয়ে মোদীকে তোপ দেগে তিনি বলেন, ‘‘মণিপুরকে ভেঙে টুকরো টুকরো করে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই অশান্ত মণিপুরে তিনি এক বারের জন্যও যাননি। অথচ তিনি দেশের অন্যত্র সফর করেছেন।” তাঁর সংযোজন, অহংকারী প্রধানমন্ত্রী শুধুমাত্র আদানি আর অমিত শাহর কথা শোনেন। মোদী জির উদ্দেশে সাংসদ বলেন, ‘‘আপনি দেশভক্ত নন, দেশপ্রেমী নন, আপনি দেশদ্রোহী। তাই আপনি মণিপুরে যেতে পারেন না! কারণ, আপনি মণিপুরে ভারতমাতাকে হত্যা করেছেন।”

২য় দিনে তৃণমূলের তরফে বক্তব্য রাখেন সাংসদ কাকলি ঘোষ দস্তিদার। তৃণমূলের প্রতিনিধি দলের সদস্য হিসাবে তিনি মণিপুর ঘুরে এসেছেন। মেইটতি এবং কুকি ভাষায় কয়েক লাইন বলে বক্তৃতা শুরু করেন তিনি। তাঁর কথায়, প্রধানমন্ত্রী মোদীর দেওয়া ‘ডাবল ইঞ্জিন’-এর তত্ত্ব যে ব্যর্থ তা স্পষ্ট হয়ে গিয়েছে। কাকলির বক্তব্য, “অধিক ইঞ্জিনে গাজন নষ্ট হচ্ছে!”কেন্দ্রীয় সরকারের ভূমিকা প্রসঙ্গে বাংলাকে বঞ্চনার কথা উত্থাপন করে তিনি জানান, একশো দিনের কাজে দরিদ্র শ্রমিকের ৭ হাজার কোটি টাকা আটকে রেখেছে মোদী সরকার।

আজ তৃতীয় দিনে ‘ইন্ডিয়া’কে কটাক্ষ করে নির্মলা সীতারামন বলেন, ‘‘ইউপিএ মানেই দুর্নীতি, পরিবারতন্ত্র। বিরোধী জোট ‘ইন্ডিয়া’ তৈরি হয়েছে। কিন্তু ওরা নিজেরাই একে অপরের বিরুদ্ধে লড়ছে। বাংলায় তৃণমূলের বিরুদ্ধে কংগ্রেস, সিপিএম লড়ছে। পঞ্জাবে আপ, কংগ্রেস একে অপরের বিরুদ্ধে লড়ছে। ’’ তাঁর বক্তৃতার সময় ওয়াক আউট করেন কংগ্রেস, এনসপি, ডিএমকে সাংসদরা।

পাল্টা সরকাকে আক্রমণ করেন মিম সাংসদ আসাউদ্দিন ওয়েইসি। ওয়েইসি বলেন, ‘‘দেশে ঘৃণার পরিবেশ তৈরি হয়েছে।’’ বিলকিস বানোর ধর্ষকদের মুক্তির বিরোধিতা জানান তিনি।

তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র বলেন, ‘‘অনাস্থা আলোচনা চলছে। অথচ প্রধানমন্ত্রী নেই। উনি তো সবার শেষে আসবেন। মণিপুরে যাননি এখনও।’’ মন্তব্যের বিরোধিতা করেন এনডিএ সাংসদেরা।

৯ আগস্ট গান্ধীকে শ্রদ্ধা:

১৯৪২ সালে ৯ আগস্ট ব্রিটিশদের নিশানা করে ‘ভারত ছাড়ো’ আন্দোলনের ডাক দিয়েছিলেন মহাত্মা গান্ধী। সেই বর্ষপূর্তির দিনে সরকার ও বিরোধী দুই পক্ষই শ্রদ্ধা জানালো গান্ধীজিকে। সংসদে গান্ধী মূর্তির সামনে ‘রঘুপতি রাঘব রাজা রাম’ গানে গলা মিলিয়ে গোলাপের পাপড়ি ছড়িয়ে শ্রদ্ধার্র্ঘ্য জানান বিরোধী সাংসদেরা। অন্যদিকে তখন বিজেপি সাংসদরাও মহাত্মা গান্ধির মূর্তির সামনে জমায়েত করেন ৷ তাঁদের হাতে ধরা প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘করাপশন কুইট ইন্ডিয়া’, ‘ডাইনাস্টিক পলিটিক্সি কুইট ইন্ডিয়া’, ‘অ্যাপিজমেন্ট কুইট ইন্ডিয়া’ ৷ বিজেপি সাংসদরা স্লোগান দিতে থাকেন, ভ্রষ্টাচার ভারত ছাড়ো, পরিবারবাদ ভারত ছোড়ো, তোষণ ভারত ছোড়ো ৷

পাশাপাশি এদিন সংসদের দুই কক্ষের ভেতরেও ‘ভারত ছাড়ো’ স্লোগানের টক্কর চলেছে। যখন ‘দুর্নীতি’, ‘পরিবারবাদ’, ‘তোষণের রাজনীতি’ ভারত ছাড়ার ডাক দিয়েছে, তখন বিরোধী কংগ্রেস নেতৃত্ব পাল্টা আওয়াজ তুলেছে যারা মণিপুর নিয়ে নীরব, যারা মূল্যবৃদ্ধি, পেট্রোপণ্যের বর্ধিত দাম নিয়ে নীরব, যারা আদানির সঙ্গে সম্পর্ক নিয়ে নীরব, তাদের উচিত ভারত ছাড়া।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বিজেপি শাসিত ত্রিপুরায় বন্ধ ঐতিহ্যশালী দুর্গাপুজো, উৎসবে ফিরতে নারাজ উদ্যোক্তারা
FacebookWhatsAppEmailShare
নিশিকান্তের স্থায়ী কমিটি থেকে মহুয়াকে সরাতে চিঠি তৃণমূলের
FacebookWhatsAppEmailShare
বৈবাহিক ধর্ষণকে অপরাধের আওতায় আনার প্রয়োজন নেই, সুপ্রিম কোর্টে বলল নরেন্দ্র মোদির সরকার
FacebookWhatsAppEmailShare