দেশ বিভাগে ফিরে যান

সংসদ টিভি নিয়েও রাজনীতি কেন্দ্রের

আগস্ট 9, 2023 | < 1 min read

সংসদ টিভির লাইভ টেলিকাস্ট নিয়েও রাজনীতিতে মেতেছে কেন্দ্রের বিজেপি সরকার। এর বিরুদ্ধে প্রতিবাদে সরব হলেন ইন্ডিয়া জোটের নেতারা।

আজ রাজ্যসভায় তৃণমূল সাংসদ শান্তনু সেন জানান, ২৫৮ রুলের আওতায়, যখন কোন স্পিকার ট্রেজারি বেঞ্চ থেকে কথা বলেন, ক্যামেরার সম্পূর্ণ ফোকাস তার দিকে হওয়া উচিত। কিন্তু যখন বিরোধী দল থেকে সদনে কেউ কথা বলছে, তখন সেই ক্লিপিং মাত্র কিছুক্ষণের জন্য দেখানো হচ্ছে সংসদ টিভিতে।

এই একই অভিযোগ আজ উঠেছে লোকসভায় যখন ডিএমকে’র সাংসদ কানিমোজি বক্তৃতা দিচ্ছিলেন অনাস্থা প্রস্তাব বিষয়ের ওপর সেই সময় সাংসদকে কম স্পিকারকেই বেশি দেখানো হচ্ছিলো।

এমনকি এই অধিবেশনে গত ২০ দিনে একবারও ওয়েলে নেমে বিরোধীদের করা প্রতিবাদের দৃশ্যও দেখানো হয়নি সংসদ টিভিতে। আজ রাহুল গান্ধীর বক্তব্যের সময়ও বারবার সরকার পক্ষের হৈ হট্টগোল দেখানো হচ্ছিলো বলেও অভিযোগ উঠেছে।

উল্লেখ্য, গতকাল বিএসপি (বহুজন সমাজবাদী পার্টির) সাংসদ দানিশ আলি অভিযোগকরেছিলেন সরকারি প্রকল্পের প্রচার চালানো হচ্ছে সংসদ টিভি তে, যা অনৈতিক। পার্লামেন্টের লাইভ সম্প্রচার চলাকালীন টিভির নীচে ‘স্ক্রোলে’ দেখানো হচ্ছে মোদী সরকারের বিভিন্ন কৃতিত্ব, সম্মান এবং সরকারি মন্ত্রণালয়ের নানাবিধ রিপোর্ট কার্ড। এরপরই সরব হন INDIA জোটের সাংসদরাও। তাদের মতে, সংসদ টিভি’র লাইভ সম্প্রচারে মোদী সরকারের এই ধরনের প্রচার ‘অসাংবিধানিক’ এবং ‘অনৈতিক’। তবে ঊত্তরে স্পিকার জানান, টিভির ticker থামানোর বোতাম তার কাছে নেই। এর থেকেই পরিষ্কার সরকারের স্বেচ্ছাচারিতার বিষয়টি। এভাবেই সব জায়গায় বিরোধীদের কণ্ঠরোধ করছে মোদী সরকার।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

ভারতে থাকার মেয়াদ শেষ, চিন্তায় তসলিমা নাসরিন
FacebookWhatsAppEmailShare
যোগীরাজ্যে স্কুল থেকে ‘উধাও’ ২৮ লক্ষ পড়ুয়া!
FacebookWhatsAppEmailShare
জম্মু ও কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফেরানোর আবেদন, শুনানিতে রাজি সুপ্রিম কোর্ট
FacebookWhatsAppEmailShare