দেশ বিভাগে ফিরে যান

দিল্লি বিলের আলোচনাতেই মোদী সরকারের মুখোশ খুলে দেওয়ার পরিকল্পনা বিরোধীদের

আগস্ট 3, 2023 | < 1 min read

রাজ্যসভায় মণিপুর বিষয় আলোচনা করা যাচ্ছেনা। কারণ শাসকপক্ষের চেঁচামেচি ও অসংসদসুলভ আচরণ। সেই অচলাবস্থা কাটাতে একটি মধ্যপন্থা অবলম্বনের উপদেশ দেয় বিরোধী ইন্ডিয়া জোট। সেই উপদেশ একপ্রকার মেনে নিয়ে আলোচনা শুরু করতে চাইছে মোদি সরকার। বিরোধীরা যখন দিনের পর দিন ধরে ২৬৭ ধারার আওতায় ইমার্জেন্সী আলোচনা চাইছে, সরকারপক্ষ বলছে ১৭৬ ধারার আওতায় কম গুরুত্বের আলোচনা করা হোক।

সরকার বিরোধীদের প্রস্তাব মেনে নিয়ে মনিপুর নিয়ে ১৬৭ রুলের আওতায় আলোচনায় রাজি, কিন্তু তারা আলোচনার দিন হিসেবে বেছে নিয়েছেন ১১ আগস্ট অর্থাৎ বাদল অধিবেশনের শেষ দিন। কিন্তু ইন্ডিয়া জোট এই তারিখে আলোচনা করতে রাজি নয়। তারা চান অন্তত মঙ্গলবার বা বুধবার অথবা বৃহস্পতিবার এই ইস্যুতে আলোচনা হোক। কিন্তু লোকসভার অনাস্থা প্রস্তাবের দোহাই দিয়ে সেই দাবি নাকচ করে দিয়েছে সরকার।

বিরোধীদের বক্তব্য, মণিপুর নিয়ে আলোচনা এড়িয়ে যেতেই সরকারের এই সিদ্ধান্ত। মণিপুরের মতন গুরুত্বপূর্ণ বিষয় ছেড়ে দিয়ে তারা দিল্লি বিল পাস করানোর জন্য উঠে পরে লেগেছে। সোমবার রাজ্যসভায় পেশ হবে দিল্লি বিল। ৬ ঘন্টার আলোচনায় অংশ নেবে সব বিরোধী দল। সূত্রের খবর অনুযায়ী, এই আলোচনাতেই বিরোধীরা মণিপুর নিয়ে সরব হয়ে মোদী সরকারের মুখোশ খুলে দেবে।

সূত্রের খবর, আগামী সপ্তাহে লোকসভায় অনাস্থা প্রস্তাব ছাড়া অন্য কোন বিল নয় আলোচনা হচ্ছে না। ৮-১০ আগস্ট ১৭ ঘন্টা এই অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনা হওয়ার কথা। প্রধানমন্ত্রী ভাষণ দেবেন আগামী ১০ আগস্ট।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বিজেপি শাসিত ত্রিপুরায় বন্ধ ঐতিহ্যশালী দুর্গাপুজো, উৎসবে ফিরতে নারাজ উদ্যোক্তারা
FacebookWhatsAppEmailShare
নিশিকান্তের স্থায়ী কমিটি থেকে মহুয়াকে সরাতে চিঠি তৃণমূলের
FacebookWhatsAppEmailShare
বৈবাহিক ধর্ষণকে অপরাধের আওতায় আনার প্রয়োজন নেই, সুপ্রিম কোর্টে বলল নরেন্দ্র মোদির সরকার
FacebookWhatsAppEmailShare