খেলাধুলা বিভাগে ফিরে যান

অশান্ত মণিপুর ছেড়ে অন্য রাজ্যে ফুটবলাররা

জুলাই 31, 2023 | < 1 min read

এই বছর মার্চ মাসে ভারতের ফুটবল দলের খেলা দেখতে মণিপুরের স্টেডিয়ামে ২৫ থেকে ৩০ হাজার দর্শক হয়েছিল। ভারতের সেই দলে খেলেছিলেন মণিপুরের সাত জন ফুটবলার। কিন্তু বিগত কয়েক মাসে অশান্ত মণিপুরের অবস্থা দেখে সেই রাজ্যে থাকতে চান না সেখানকার ফুটবলারেরা। অন্য রাজ্যের হয়ে খেলতে চান তারা।

নিজেদের গ্রাম বাঁচানোর জন্য মণিপুরের অনেক ফুটবলার এবং কর্মকর্তা এখন হাতে অস্ত্র তুলে নিয়েছেন বলে জানা যাচ্ছে। মণিপুরের ঘরোয়া লিগে গত মরসুমেও খেলেছিলেন সেই সব ফুটবলারেরা।

বিপর্যস্ত হয়ে উঠেছে ভারতীয় ফুটবলার চিঙ্গলসানা সিংয়ের জীবন। কার্যত ধ্বংস হয়ে গিয়েছে তাঁর গোটা গ্রাম, তাঁর বাড়িতেও আগুন ধরিয়ে দেওয়া হয়েছে। তবে ভালো খবর এটাই যে এই ফুটবলারের পরিবার নিজেদের প্রাণ বাঁচাতে পেরেছে কোনওক্রমে। চিঙ্গলসানা সিংয়ের পরিবার চূড়াচাঁদপুর জেলার খুমুজামা লেক অঞ্চলে বসবাস করতেন। যখন এই ঘটনাটি ঘটেছে, সেইসময় চিঙ্গলসানা সিং হায়দরাবাদ এফসি ক্লাবের সঙ্গে কেরালায় ছিলেন।

গত বছর মণিপুরের লিগে ১৯টি ক্লাব ও ৫৭০ জন ফুটবলার খেলেছিল। তাদের মধ্যে অনেক ফুটবলারই মণিপুরের গণ্ডগোলের মধ্যে ফেঁসে গেছেন। রাজ্য ছাড়ার অনুমতি চেয়ে মণিপুরের ফুটবলার সংস্থার কাছে আর্জি জানিয়েছেন ৭০-৮০ জন তরুণ ফুটবলার। অনেকেই বেঙ্গালুরু চলে যাচ্ছে ফুটবল খেলতে, বাকি ফুটবলার যাচ্ছে ত্রিপুরা ও ঝাড়খণ্ডে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

নভেম্বরেই আইপিএল নিলাম
FacebookWhatsAppEmailShare
বাংলাদেশ টেস্টে প্রথম একাদশে কে, ইঙ্গিত রোহিতের
FacebookWhatsAppEmailShare
কীভাবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছতে পারে ভারত?
FacebookWhatsAppEmailShare