ব্যক্তিত্ব বিভাগে ফিরে যান

কর্ণাটকে কংগ্রেসের জয়ের কারিগর – কে এই সুনীল কানুগোলু?

মে 14, 2023 | < 1 min read

৪ দশকে কর্ণাটকে সর্ববৃহৎ জয় পেয়েছে কংগ্রেস। গত ৪০ বছরে কোনো দল এত বড় জয় পায়নি দক্ষিণাঞ্চলের এই রাজ্যে। কিন্তু এর নেপথ্যে কি শুধু ডিকে শিবকুমার ও সিদ্দারামাইয়াহ?

প্রশান্ত কিশোরের নাম সকলের জানা। ছোট করে কাটা চুল, কালো চশমা, তীক্ষ্ণ বাগ্মি – কিশোরের এই চেনা ছন্দ। কিন্তু পলিটিকাল স্ট্র্যাটেজির আকাশে জন্ম নিয়েছে এক নতুন তারা, যা এখন জ্বলজ্বল করছে মধ্য গগনে – নাম, সুনীল কানুগোলু।

কংগ্রেস অন্দর থেকে শোনা যাচ্ছে, কর্নাটক জয়ে কংগ্রেসের ‘তুরুপের তাস’ সুনীলই। শিব – সিদ্দার ঝামেলা মেটানো হোক, বিজেপির দুর্নীতিকে আক্রমণ করা বা কংগ্রেসের ৫ গ্যারেন্টি ফর্মুলেট করা, সবকিছুই সুনীলের করা।

২০১৪ সালে প্রশান্ত কিশোরের পাশাপাশি সুনীলও নরেন্দ্র মোদীর হয়ে রণকৌশল তৈরির কাজ করেছিলেন। কাজ করেছেন তামিলনাড়ুতে স্ট্যালিনের ডিএমকে এবং জয়ললিতার এআইএডিএমকের হয়েও।

বিজেপির ভোটকুশলী সংস্থা ‘অ্যাসোসিয়েশন অফ ব্রিলিয়ান্ট মাইন্ডস (এবিএম)’-এর প্রধান ছিলেন সুনীল। ২০১৭ সালে উত্তরপ্রদেশে বিজেপির হয়ে কাজ করেন সুনীল। যখন পিকে সমলাচ্ছিলেন কংগ্রেসকে। ফল সবার জানা।

উত্তরপ্রদেশের সাফল্যের পর ভোটকুশলী সতীর্থ হিমাংশু সিংহ এবং গুজরাতের ব্যবসায়ী দীপক পটেলের সঙ্গে যৌথ ভাবে ভোটকুশলী সংস্থা এবিএম শুরু করেন।

ইতিমধ্যেই ২০২৪-এ তার কংগ্রেসের হয়ে কাজ করার কনট্র্যাক্ট পাকা হয়ে গেছে। কর্ণাটকের পর চ্যালেঞ্জ তেলেঙ্গানা। সেখানে কোনোভাবে কংগ্রেসকে জেতাতে পারলে বিজেপি এবং আইপ্যাক, দুজনের জন্যই ২০২৪ বেশ চাপের হয়ে যাবে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বাবা সিদ্দিকি হত্যাকাণ্ড: জাল ছড়িয়ে জলন্ধর থেকে মুম্বই! দাবি পুলিশের
FacebookWhatsAppEmailShare
সুনীল গঙ্গোপাধ্যায়ের পৈতৃক বাড়ির ‘দখল নিল’ বিএনপি নেতা
FacebookWhatsAppEmailShare
অপরাজিত সত্যজিৎ রায়ের বাঙালিয়ানা
FacebookWhatsAppEmailShare