এখন খবরে বিভাগে ফিরে যান

পদ্ম পুরস্কারে ভূষিত বাঙালিরা

জানুয়ারি 27, 2023 | < 1 min read

প্রতিবারের মতো এবছরও প্রজাতন্ত্র দিবসের আগে ঘোষণা করা হল পদ্ম-সম্মান প্রাপকদের নাম।

এবছর বাংলা থেকে পদ্মশ্রী সম্মানে ভূষিত হয়েছেন তিন কৃতি মানুষ। এছাড়া মরণোত্তর পদ্মবিভূষণ পেয়েছেন বিশিষ্ট চিকিৎসক দিলীপ মহলানবিশ।

আসুন দেখে নিই তারা কারা:

মঙ্গলাকান্তি রায়: শিল্প-কলা বিভাগে পদ্মশ্রী পুরস্কার পেয়েছেন জলপাইগুড়ির মঙ্গলকান্তি রায়। ১০২ বছর বয়সি এই লোকশিল্পী সারিন্দার মাধ্যমে নিজের জাদু ছড়িয়ে আসছেন। নিজের বাদ্যযন্ত্রের মাধ্যমের পাখিদের সুর তুলে শ্রোতাদের মনমুগ্ধ করেন তিনি। এছাড়া, নয়া প্রজন্মের কাছে এই সারিন্দার ঐতিহ্যকে টিকিয়ে রাখতে আট দশক ধরে ওয়ার্কশপ করছেন তিনি।

ধনীরাম টোটো: ‘টোটো’ ভাষালিপির জনক তিনি। এই ভাষাকে বিলুপ্তপ্রায় ভাষা হিসেবে চিহ্নিত করেছে ইউনেস্কো। প্রথাগত প্রশিক্ষণ ছাড়াই শুধু ভালোবাসা থেকে এবং পুরনো ঐতিহ্যকে বাঁচিয়ে রাখতে উপভাষা নিয়ে কাজ করেন। জলপাইগুড়ির টোটোপাড়ার বাসিন্দা যিনি, বয়স ৫৭।সাহিত্য ও শিক্ষায় পদ্মশ্রী পাচ্ছেন তিনি।

প্রীতিকণা গোস্বামী: শিল্প-কলা বিভাগে পদ্মশ্রী পেয়েছেন তিনি। ঐতিহ্যবাহী কাঁথাস্টিচকে এগিয়ে নিয়ে চলেছেন দক্ষিণ ২৪ পরগনার বাসিন্দা প্রীতিকণা দেবী। পাশাপাশি, গ্রামের মহিলাদের ক্ষমতায়নেও যুক্ত আছেন। মহিলাদের কাঁথাস্টিচের প্রশিক্ষণ দেওয়ার কেন্দ্রও চালান। শিল্প-কলা বিভাগে পদ্মশ্রী পেয়েছেন তিনি।

দিলীপ মহলানবিশ (Dilip Mahalanabis): ORS-র জনক তিনি। নুন, চিনি এবং অন্য ফ্লুইড দিয়ে তিনি তৈরি করেছিলেন এই ORS। ৭১ সালে বাংলাদেশ যুদ্ধের সময়ে কলেরা এবং ডায়েরিয়ায় আক্রান্তদের চিকিৎসায় সেই ORS কাজ করে ম্যাজিকের মতো! গত বছর অক্টোবরে প্রয়াত হন তিনি।

padma-shri-from-west-bengal-jalpaiguri-s-dhaniram-toto-mangala-kanti-roy-gets-award-south-24-pgs-pritikana-goswami-too-received-padma-award

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

মাশরাফির বাড়িতে আগুন, পুড়ল সাকিবের পার্টি অফিস, বিক্ষোভকারীদের তোপে ক্রিকেটার-সাংসদরা
FacebookWhatsAppEmailShare
লাইনচ্যুত ডাউন কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস
FacebookWhatsAppEmailShare
প্রকাশিত হল উচ্চমাধ্যমিকের ফলাফল
FacebookWhatsAppEmailShare