দেশ বিভাগে ফিরে যান

ভারতের বেকার জনগোষ্ঠীর ৮০% যুবক: আন্তর্জাতিক শ্রমিক সংস্থা

মার্চ 28, 2024 | < 1 min read

ভারতের বেকার জনসংখ্যার ৮০ %এর বেশি যুবক। সম্প্রতি এক রিপোর্টে এমন তথ্যই দিয়েছে ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন (আইএলও)। ইনস্টিটিউট অফ হিউম্যান ডেভেলপমেন্টের (আইআইএইচডি) সঙ্গে যৌথ ভাবে প্রকাশিত ‘দ্য ইন্ডিয়ান এমপ্লয়মেন্ট রিপোর্ট ২০২৪’ শীর্ষক এই রিপোর্ট অনুযায়ী, ২০২২ সালে দশম শ্রেণি বা তার বেশি শিক্ষাগত যোগ্যতা রয়েছে এমন কমবয়সী বেকার ব্যক্তির হার মোট বেকারের ৬৫.৭% ছিল।

বর্তমানে দেশের বেকারদের মধ্যে ৭৬.৭ জন শিক্ষিত যুবক এবং ৬২.২ শতাংশ শিক্ষিত যুবতী। পরিসংখ্যান তুলে ধরে রিপোর্টটিতে বলা হয়েছে, ভারতে বেকারত্বের সমস্যা যে ক্রমশ যুব সম্প্রদায়ের মধ্যে সীমাবদ্ধ হচ্ছে, তার ইঙ্গিত মিলেছে।

সমীক্ষায় বলা হয়েছে, শিক্ষাগত যোগ্যতা অর্জনের পরও দেশের বহু যুবক-যুবতী ভীষণ কম বেতনের চাকরি পাচ্ছেনযাতে কোনো কর্মসুরক্ষা নেই। যোগ্যতা থাকা সত্ত্বেও এই ধরনের পেশায় আসতে চাইছেন না তাঁরা। নরেন্দ্র মোদি এখন সবথেকে বেশি জোর দিচ্ছেন নারীশক্তির উপর এবং মহিলা ভোটকেই চব্বিশের ভোট জয়ের অন্যতম মন্ত্র হিসেবে দেখছেন তিনি। কিন্তু এই রিপোর্ট জানাচ্ছে, বেকারত্বের জ্বালায় সবথেকে বেশি ভুগছে ভারতের নারীরাই। স্নাতক ডিগ্রি থাকা যুবক ও যুবতীদের বেকারত্ব সবথেকে বেশি ভারতে, যার মধ্যে যুবতীদের কর্মহীনতা ৫ গুণ বেশি।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

নোটায় বেশি ভোট পড়লে ফের নির্বাচন? কমিশনের কাছে জানতে চাইল সুপ্রিম কোর্ট
FacebookWhatsAppEmailShare
সিএএ এর জন্য, দেড় মাসে নেই একটিও আবেদন
FacebookWhatsAppEmailShare
৪০০ পার কি এবার কঠিন হবে? শঙ্কায় বিজেপি
FacebookWhatsAppEmailShare