দেশ বিভাগে ফিরে যান

সংসদে সাসপেন্ড ১৪১ সদস্য!

ডিসেম্বর 18, 2023 | < 1 min read

ভারতীয় সংসদীয় রাজনীতির ইতিহাসে প্রথমবার একইসঙ্গে, গতকাল একই দিনে ৬৭জন বিরোধী সাংসদকে সাসপেন্ড করা হলো সংসদের উভয় কক্ষ থেকে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বক্তৃতার মাঝেই নতুন সংসদ ভবনের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সরব হন বিরোধী সাংসদেরা। বারবার অধিবেশন মুলতবি করে দেওয়া হয় এর জেরে। তারপরে লোকসভার ৩৩জন এবং রাজ্যসভায় ৩৪জন সাংসদকে বর্তমান অধিবেশনের জন্য সাসপেন্ড করে দেওয়া হয়।

এই ঘটনাকে নজিরবিহীন বলাও কম হবে। বিজেপির বক্তব্য, বিরোধীরা সংসদ অচল করে দেওয়ার চেষ্টা চালাচ্ছে, তাই সাসপেন্ড করে দেওয়া প্রয়োজন। এর আগে ১৩জন লোকসভার সাংসদ এবং রাজ্যসভায় তৃণমূলের দলনেতা ডেরেক ও’ব্রায়েনকে সাসপেন্ড করে দেওয়া হয় নতুন সংসদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তোলায়।

বাংলা থেকে তৃণমূল কংগ্রেসের তৃণমূল সাংসদও। কল্যাণ বন্দ্যোপাধ্যায়, অপরূপা পোদ্দার, প্রসূন বন্দ্যোপাধ্যায়, সুনীল মণ্ডল, সৌগত রায়, কাকলি ঘোষ দস্তিদার, প্রতিমা মণ্ডল, অসিত মাল, শতাব্দী রায়কে সাসপেন্ড করেছেন লোকসভার অধ্যক্ষ।

রাজ্যসভায় জয়রাম রমেশ, কেসি ভেনুগোপাল, রণদীপ সূর্যেওয়ালা সহ ৩৪জনকে সাসপেন্ড করে দেওয়া হয়।

দিল্লি থেকে এই হঠকারী সিদ্ধান্তের বিরুদ্ধে সুর চড়িয়েছেন তৃণমূল নেত্রী ও বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। মুখ্যমন্ত্রী জানিয়েছেন যে তিনি নিজেকে সাংসদ না হওয়ায় ভাগ্যবান মনে করেন এবং যা চলছে, তাকে একেবারেই কাঙ্ক্ষিত মনে করেন না।

আজ দুপুর ১২.৪০ মিনিট নাগাদ লোকসভা থেকে বরখাস্ত করা হয় আরও ৫০ জন বিরোধী সাংসদকে। এখনও পর্যন্ত মোট ১৪২ জন বিরোধী সদস্য (লোকসভায় ৯৬ জন ও রাজ্যসভায় ৪৫ জন) সাসপেন্ড।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

আরজি কর মামলার শুনানির মধ্যেই নভেম্বরে অবসর প্রধান বিচারপতির, কী কী মামলা রয়েছে তাঁর অধীনে
FacebookWhatsAppEmailShare
বুথ ফেরত সমীক্ষায় দুই রাজ্যেই বিজেপির ভরাডুবি
FacebookWhatsAppEmailShare
মোদি-শাহের রাজ্যে গণধর্ষণের শিকার কিশোরী,কাউকে গ্রেপ্তার করেনি পুলিশ
FacebookWhatsAppEmailShare