খবর বিভাগে ফিরে যান

বিহার বিধানসভা নির্বাচনের সি-ভোটার সমীক্ষা

অক্টোবর 24, 2020 | < 1 min read

বিহার বিধানসভা নির্বাচনের সি-ভোটার সমীক্ষা

সম্প্রতি প্রকাশিত এবিপি নিউজ সি-ভোটার সমীক্ষার ফলাফল অনুযায়ী আসন্ন বিহার বিধানসভা নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসন পেতে চলেছেন নীতীশ কুমার।

এবিপির ওপিনিয়ন পোল অনুযায়ী; ২৪৩ টি আসনের মধ্যে ১৩৫ থেকে ১৫৯ টি আসনে বিজয়ী হবেন নীতীশ কুমার এবং ৭৭ থেকে ৯৮ টি আসন যাবে লালু প্রসাদ যাদবের কাছে। চিরাগ পাসওয়ান জিতবেন কেবল ১ থেকে ৫ টি আসনে এবং ৪ থেকে ৮ টি আসন রাখা হয়েছে অন্যান্যদের জন্য।

তবে বিগত ৩ টি বড় নির্বাচনের জন্য করা সিভোটার সমীক্ষার সাথে ভোটের ফলাফলে বড় ধরনের পার্থক্য দেখা গেছে।

২০০৪ সালের সাধারণ নির্বাচনের জন্য স্টার নিউজের সি-ভোটার সমীক্ষা, এনডিএর পক্ষে ২৬৩ থেকে ২৭৫ টি আসনে সংখ্যাগরিষ্ঠতার পূর্বাভাস দিয়েছিল। তবে চূড়ান্ত নির্বাচনের ফলাফলে এনডিএ মাত্র ১৮১ টি আসন জিততে সক্ষম হয়।

টাইমস নাও চ্যানেল সি-ভোটার পোলের মাধ্যমে ভবিষ্যদ্বাণী করেছিল যে ২০১৫ সালের বিহার বিধানসভা নির্বাচনে বিজেপি এবং তার জোট সঙ্গীরা মোট ১১১ টি আসনে জয়লাভ করবে। কিন্তু চূড়ান্ত ফলাফলে তারা মাত্র ৫৮ টি আসন জিততে সক্ষম হয়েছিল।

২০১৫ সালের দিল্লি বিধানসভা নির্বাচনের জন্য ইন্ডিয়া টিভির সি-ভোটার সমীক্ষা একইরকম ভাবে ভুল প্রমাণিত হয়। বিজেপি ২৩ থেকে ২৭ টি আসন জিতবে বলে তারা পূর্বাভাস দিয়েছিল, যেখানে বিজেপি জিতেছিল কেবল ৩ টি আসনে।

অতএব, সি-ভোটার সমীক্ষার ফলাফল কতটা সঠিক সে নিয়ে এবারও প্রশ্ন থেকেই যাচ্ছে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

অষ্টমীর খিচুড়ি এবার রাঁধুন ভারতের অন্য রাজ্যের কায়দায়
FacebookWhatsAppEmailShare
দেরাদুন গণধর্ষণের খবর প্রকাশ্যে আনায় বিজেপি সরকারের হুঁশিয়ারি সংবাদমাধ্যমকে
FacebookWhatsAppEmailShare
‘এক রাতে নোটবন্দি-লকডাউন হলে, ধর্ষকদের ফাঁসি নয় কেন?’ প্রশ্ন দেব-শুভশ্রীর
FacebookWhatsAppEmailShare