দেশ বিভাগে ফিরে যান

৬ জুলাই কুস্তি ফেডারেশনের নির্বাচন

জুন 14, 2023 | < 1 min read

এই মুহূর্তে রাজ্য রাজনীতির আলোচিত বিষয় কুস্তিগিরদের আন্দোলন। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি ও বিশ্ব কুস্তি সংস্থার পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে নির্বাচনের দিন (WFI Election)।

হাতে সময় খুবই কম, এর মধ্যে নির্বাচন করতে না পারলে WFI-কে সাসপেন্ড করতে পারত বিশ্ব কুস্তি সংস্থা। যার কারণে আগামী অলিম্পিক্সে ভারত নাও থাকতে পারতো। তা রুখতেই নির্বাচনের সিদ্ধান্ত নেওয়া হল।

১৩ জুন মঙ্গলবার রিটার্নিং অফিসার বিজ্ঞপ্তি জারি করে জানান, রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়ার নির্বাচন আগামী ৬ জুলাই। ঐদিনেই হবে ভোট গণনা। নির্বাচনের জন্য মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ১৯ জুন। মনোনয়নের স্ক্রুটিনির শেষ তারিখ ২২ জুন। প্রতি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে মোট দুটো করে মনোনয়ন জমা দেওয়া যাবে। অর্থাৎ, একটা রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চল হলে সেখান থেকে মাত্র দুটো মনোনয়ন জমা পড়বে। ২৮ জুন থেকে ১ জুলাইয়ের মধ্যে মনোনয়ন প্রত্যাহার করতে পারবেন প্রার্থীরা। প্রতিযোগীদের তালিকা চূড়াবন্ত হবে ২ জুলাই।প্রতিটি রাজ্যের ইউনিট থেকে ২ জন প্রতিনিধি থাকবেন এবং তাঁরা একটি করে ভোট দিতে পারবেন। যেই হিসেবে WFI-এর নির্বাচনে মোট ভোট পড়বে ৫০টি।

কোন কোন পদের জন্য নির্বাচন হবে?WFI-এর নির্বাচন হবে প্রেসিডেন্ট, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, চারজন ভাইস প্রেসিডেন্ট, সেক্রেটারি জেনারেল, কোষাধ্যক্ষ, দুজন যুগ্ম সচিব ও পাঁচজন এক্সিকিউটিভ সদস্যের জন্য।

ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন, বৃজভূষণ বা তাঁর আত্মীয়দের মধ্যে কেউ নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না। উল্লেখ্য, বৃজভূষণ সিংয়ের পুত্র করণ পুরোনো কমিটিতে ভাইস প্রেসিডেন্ট ছিলেন এবং তিনি উত্তরপ্রদেশ রেসলিং অ্যাসোসিয়েশনের সঙ্গে যুক্ত ছিলেন। তাঁর জামাই বিশাল সিং বিহার রেসলিং অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট রয়েছেন। এরা কেউই এবার প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

‘এক দেশ, এক নির্বাচন’-এর পথে রয়েছে কী কী ‘কাঁটা’?
FacebookWhatsAppEmailShare
হ্যাক হল সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেল
FacebookWhatsAppEmailShare
নভেম্বরেই আইপিএল নিলাম
FacebookWhatsAppEmailShare