খবর বিভাগে ফিরে যান

বিশ্বের সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড

মার্চ 20, 2022 | < 1 min read

ইউনাইটেড নেশনসের ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট অনুযায়ী বিশ্বের সবথেকে সুখী দেশ হল ফিনল্যান্ড। সাধারণত ১৫০টি দেশের মধ্যে অবস্থান নির্ণয় করা হয় এই তালিকায়। মূলত ভালো থাকার ব্যাপারে ব্যক্তিগত অনুভূতি, জিডিপি লেভেল, জীবনের প্রসারতা সহ বিভিন্ন ক্ষেত্রের উপর নির্ভর করে এই সুখের মাপকাঠি ঠিক করা হয়। তার উপরেই নির্ভর করে, কোন দেশ তালিকায় কত নম্বরে থাকবে।

এবার দেখা যাচ্ছে ২০২১ সালে যে তালিকা প্রকাশিত হয়েছিল তার মধ্যে ১-১০ এর মধ্যে যারা ছিল তারাই মোটামুটি রয়েছে। তবে কেবলমাত্র অস্ট্রিয়া এই প্রথম ১০ থেকে বেরিয়ে গিয়েছে। বাকিদের স্থান একটু ওলটপালট হয়েছে মাত্র।

এই তালিকায় সবথেকে অসুখী দেশ আফগানিস্তান। লেবানন, জিম্বাবোয়ের পরেই একেবারে লাস্ট বেঞ্চে বসেছে আফগানিস্তান। উল্লেখ্য, এই তালিকায় দেখা যাচ্ছে রাশিয়া রয়েছে ৮০ তম স্থানে ও ইউক্রেন রয়েছে ৯৮তম স্থানে। তবে বলে রাখা ভালো ২৪শে ফেব্রুয়ারি রাশিয়ার প্রথম হানার আগেই অবশ্য তৈরি হয়েছিল এই রিপোর্ট।

তালিকায় ভারত রয়েছে ১৩৬ তম স্থানে। ২০২১-এর তুলনায় ভারত তিন ধাপ এগিয়েছে। ২০২১-এর ভারতের স্থান ছিল ১৩৯-এ।

পর্যবেক্ষকদের মতে, ভারতে বাড়তে থাকা বেকারত্ব, মূল্যবৃদ্ধি, মানুষের আয় বাড়ানো নিয়ে সরকারের উদাসীনতা, লকডাউনে বাড়তে থাকা সবরকমের বৈষম্য এবং ক্ষমতাসীন দলের ধর্মীয় অশান্তি ছড়ানোর লক্ষ্যই দেশকে এই তলানিতে নিয়ে গেছে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

অষ্টমীর খিচুড়ি এবার রাঁধুন ভারতের অন্য রাজ্যের কায়দায়
FacebookWhatsAppEmailShare
দেরাদুন গণধর্ষণের খবর প্রকাশ্যে আনায় বিজেপি সরকারের হুঁশিয়ারি সংবাদমাধ্যমকে
FacebookWhatsAppEmailShare
‘এক রাতে নোটবন্দি-লকডাউন হলে, ধর্ষকদের ফাঁসি নয় কেন?’ প্রশ্ন দেব-শুভশ্রীর
FacebookWhatsAppEmailShare