দেশ বিভাগে ফিরে যান

ট্রেন দুর্ঘটনা কেন?

জুন 5, 2023 | < 1 min read

Image Source – REUTERS

রক্ষণাবেক্ষণ বন্ধ, তহবিল হ্রাস, লাইনচ্যুত হওয়ার কারণে ৪ বছরে ৩টি বড় ট্রেন দুর্ঘটনা

ভারতের রেলে লাইনচ্যুত সংক্রান্ত পারফরম্যান্স অডিট — ডিসেম্বর ২০২২-এ সংসদে পেশ করা হয়েছিল৷ সেখানে দেখানো হয় যে লাইনচ্যুতির জন্য দায়ী প্রধান কারণ “ট্র্যাকের রক্ষণাবেক্ষণ” ভারতের কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি) ২০২২ সালে ২০২১ সালের মার্চে শেষ হওয়া একটি প্রতিবেদন প্রকাশ করেছিল। প্রতিবেদনের একটি অংশে বলা হয়েছে – “জোনাল রেলওয়ে (জেডআর) লাইনচ্যুত ঘটনার ৪৯% ক্ষেত্রে তদন্ত সম্পন্ন করার জন্য রেলওয়ে বোর্ডের দ্বারা নির্ধারিত সময়সীমা মেনে চলেনি। ভারতীয় রেল কর্মী শূন্য পদগুলিকে অবহেলা করেছে এবং নামমাত্র আউটসোর্সিংয়ের মাধ্যমে সেগুলি পরিচালনা করেছে। নিরাপত্তা বিভাগে যথাযথ কর্মীর অভাব রেলওয়ের দূর্ঘটনামুক্ত, সংঘর্ষ-মুক্ত এবং অগ্নি-মুক্ত ট্রেন পরিচালনার লক্ষ্যে আপস করেছে।” প্রতিবেদনে এও বলা হয়েছে যে ট্র্যাক পরিদর্শনগুলি প্রয়োজনীয় মোট ৩৫০টির মধ্যে মাত্র ১৮১টি ক্ষেত্রে পরিচালিত হয়েছিল, যা নির্দেশ করে যে বাধ্যতামূলক ট্র্যাক নিরাপত্তা পরিদর্শনের ৫০% এরও বেশি অবহেলিত হয়েছিল। কিন্তু তথ্য বলছে যে ২০১৭ থেকে ২০২১ সালের মধ্যে মোট ২১৭টি দুর্ঘটনার মধ্যে ৭৫% লাইনচ্যুত হওয়ার কারণে ঘটেছে। উপরন্তু, সংকেত ব্যর্থতার জন্য দায়ী ২১১টি দুর্ঘটনা। প্রতিবেদনে আরও স্বীকার করা হয়েছে যে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থাগুলিকে উপেক্ষা করা হচ্ছে, যখন রেল নিরাপত্তায় বিনিয়োগের পরিবর্তে অন্য প্রকল্পগুলিতে তহবিল বরাদ্দ করা হচ্ছে।৮ ফেব্রুয়ারী, ২০২৩-এ একটি সাম্প্রতিক ঘটনায়, দক্ষিণ পশ্চিম রেলওয়ে জোনের প্রধান প্রধান অপারেটিং ম্যানেজার সিগন্যাল সম্পর্কিত বিষয়গুলির উদ্বেগজনক অবস্থার বিষয়ে বলেছিলেন। তিনি হোসাদুর্গা রোড স্টেশনে একটি ঘটনার উল্লেখ করেছেন যেখানে বিপিএসি সিস্টেমের সমস্যার কারণে যোগাযোগ ক্রান্তি এক্সপ্রেস এবং একটি পণ্য ট্রেনের মধ্যে সংঘর্ষ কোনোক্রমে এড়ানো হয়েছিল।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

‘এক দেশ, এক নির্বাচন’-এর পথে রয়েছে কী কী ‘কাঁটা’?
FacebookWhatsAppEmailShare
হ্যাক হল সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেল
FacebookWhatsAppEmailShare
নভেম্বরেই আইপিএল নিলাম
FacebookWhatsAppEmailShare