খেলাধুলা বিভাগে ফিরে যান

বাংলাদেশ টেস্টে প্রথম একাদশে কে, ইঙ্গিত রোহিতের

সেপ্টেম্বর 18, 2024 | 2 min read

আগামীকাল থেকে চেন্নাইয়ের চেপকে শুরু হচ্ছে ভারত বনাম বাংলাদেশ টেস্ট। ঘরের মাঠে ২০১২’র পর থেকে কোনো টেস্ট সিরিজ হারে নি টিম ইন্ডিয়া। সেই দাপট ধরে রাখার লড়াই রোহিত শর্মা’র দলের সামনে। একাদশে ফিরতে চলেছেন বিরাট কোহলি, ঋষভ পন্থ। অভিজ্ঞতা ও তারুণ্যের সঠিক ব্যালান্স খুঁজে নিয়ে বাংলাদেশ বধের লক্ষ্য নিয়েই ছক সাজাবেন নয়া কোচ গম্ভীর।

বড় পরীক্ষা তাঁর সামনেও। পক্ষান্তরে ‘অঘটন’-এর স্বপ্ন নিয়ে ভারতে পা রেখেছেন বাংলাদেশ। দিনকয়েক আগেই পাকিস্তানে গিয়ে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে এসেছে নাজমুল হোসেন শান্ত। ভারত’কেও কড়া চ্যালেঞ্জের মুখে ফেলতে প্রস্তুত তারা। পড়শি দেশের হয়ে এই সিরিজে জ্বলে উঠতে পারেন লিটন দাস, শাকিব আল হাসান’রা। অলরাউন্ডার মেহদী হাসান মিরাজের পারফর্ম্যান্স নিতে পারে নির্ণায়ক ভূমিকা।

প্রথম এগারোয় কে কে থাকবেন সেই সম্পর্কে মুখ খুললেন জাতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা। এসব কথা বলতে গিয়ে তিনি বলেছেন, ‘সব ম্যাচে আপনার সেরা খেলোয়াড়দের খেলানো সম্ভব নয়।’ একইসঙ্গে প্রথম টেস্টের আগেই কেমন যেন পিছিয়ে পড়া মনোভাব নিয়ে রোহিত ওই সাংবাদিক বৈঠকে বলেছেন, ‘আট মাস পর টেস্ট ক্রিকেট খেলা খুবই কঠিন।’ ভারত অধিনায়ক রোহিত জানিয়েছেন, প্যাকড শিডিউলের কারণে কাজের চাপ বেড়েছে। অন্য ফরম্যাটে খেলা হলেও ভারত বহুদিন টেস্ট খেলেনি।

তবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের কথা মাথায় রেখে ভারত ঘরের মাঠে বাংলাদেশ এবং নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাঁচটি টেস্ট খেলবে। তারপরে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের জন্য অস্ট্রেলিয়া সফর করবে। লাল বলের খেলার মাঝখানে, কয়েকটি সাদা বলের টি-২০ ম্যাচও টিম ইন্ডিয়া খেলবে।

রোহিত বলেন, ‘আমরা জসপ্রিত বুমরাহ ও মহম্মদ সিরাজকে ইংল্যান্ড সিরিজের সময় একটি টেস্ট ম্যাচে অফ দিয়েছিলাম। পাঁচ ম্যাচের সিরিজে বুমরাহকে রাঁচিতে চতুর্থ টেস্টে এবং ভাইজাগে দ্বিতীয় টেস্টের জন্য সিরাজকে বিশ্রাম দেওয়া হয়েছিল। আমরা ফিজিওদের সঙ্গে কথা বলব এবং এবারও সেটা করা যায় কি না, সেটা দেখব। দলীপ ট্রফিতে আমরা বেশকিছু ভালো প্রতিভার সন্ধান পেয়েছি। প্রয়োজনে তাঁদেরও দলে নেওয়া যেতে পারে।’সূত্রের খবর বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট ম্যাচে কেএল রাহুলকেই দলে চাইছেন টিম ইন্ডিয়ার অধিনায়ক রোহিত শর্মা। চলতি বছরেই ইংল্যান্ড টেস্টে দুর্দান্ত খেলেছিলেন সরফরাজ খান। কিন্তু, তারপরও অভিজ্ঞ রাহুলের ওপরই ভরসা রাখতে চান রোহিত।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

নভেম্বরেই আইপিএল নিলাম
FacebookWhatsAppEmailShare
কীভাবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছতে পারে ভারত?
FacebookWhatsAppEmailShare
কেকেআরের নতুন মেন্টর কে?
FacebookWhatsAppEmailShare