খেলাধুলা বিভাগে ফিরে যান

বৃষ্টিতে ভেস্তে গেলো ভারত পাকিস্তান ম্যাচ

সেপ্টেম্বর 2, 2023 | 2 min read

আজ (২ সেপ্টেম্বর, শনিবার) এশিয়া কাপে মুখোমুখি হয়েছিল ভারত এবং পাকিস্তান। এই ম্যাচ মানেই টানটান উত্তেজনা। বিকেল ৩ টেয় শুরু হয় খেলা।

প্রথমে বৃষ্টির কারণে খেলা খানিকক্ষণ বন্ধ থাকলেও আবার তা শুরু হয়। পাকিস্তানকে ২৬৭ রানের টার্গেট দিয়েছে ভারত. কিন্তু বৃষ্টির কারণে পাকিস্তানের ব্যাটিং শুরু করতে পারেনি। শেষ পর্যন্ত ভেস্তে যায় ম্যাচ।

দু’ম্যাচে তিন পয়েন্ট নিয়ে এশিয়া কাপের সুপার ফোরে পৌঁছে গেল পাকিস্তান।

বৃষ্টি হলে কি নিয়ম?

  • যদি দু’টি দল অন্তত ২০ ওভার করে খেলার সুযোগ পায়, তবেই ম্যাচের ফলাফল হবে।
    না হলে ম্যাচ বাতিল বলে ঘোষণা করে দেওয়া হবে।
  • গ্রুপ পর্বের ম্যাচে কোনও রিজার্ভ দিন নেই.ফলে শনিবার খেলা না হলে, পয়েন্ট ভাগ হবে দুই দলের মধ্যে।
  • নিয়ম অনুযায়ী বৃষ্টি থামার পর মাঠ শুকনো হলে তবেই খেলা শুরু করা যাবে।
  • আম্পায়ার সিদ্ধান্ত নেবেন মাঠ আদৌ খেলার উপযোগী কি না। বৃষ্টির জন্য নষ্ট হওয়া সময় অনুযায়ী ওভার কমানোর দায়িত্বও আম্পায়ারের।
  • ডাকওয়ার্থ লুইস নিয়মের মাধ্যমে পাল্টে যাবে রানের লক্ষ্যও।

পুরোনো রেকর্ড: এই প্রতিযোগিতায় এক দিনের ফরম্যাটে মোট ১৪টি ম্যাচে মুখোমুখি হয়েছে দুই দেশ। তার মধ্যে সাতটি জিতেছে ভারত। পাকিস্তান পাঁচটি ম্যাচে। শেষ পাঁচ বারের সাক্ষাতে ভারত চার বারই জিতেছে। তবে, শেষবার ২০১৪ সালে পাকিস্তানের কাছে হেরেছে ভারত।

ম্যাচের ২৪ ঘণ্টা আগেও দলের প্রথম একাদশ নিয়ে কোনও ইঙ্গিত দেননি অধনায়ক রোহিত শর্মা। এ প্রসঙ্গে তাঁর উত্তর, “আমাদের হাতে সব ধরনের বিকল্প তৈরি আছে। আমাদের ব্যাটাররা অনেক অভিজ্ঞ। ম্যাচের পরিস্থিতি অনুযায়ী খেলতে ওরা দক্ষ। যে ভাবে ম্যাচ এগোবে সে ভাবেই নিজেদের মানিয়ে নেওয়ার চেষ্টা করব। আগ্রাসী খেলতে চাই। কিন্তু বাইশ গজে ব্যাটারদের অধিকার রয়েছে নিজেদের মতো করে সিদ্ধান্ত নেওয়ার।”

এশিয়া কাপে সব থেকে বেশি শতরান: সনৎ জয়সূর্য (ছ’টি শতরান). ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি শতরান বিরাট কোহলির। এশিয়া কাপে ১১টি এক দিনের ম্যাচ খেলে বিরাট ৬১৩ রান করেছেন। রয়েছে তিনটি শতরান।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

নভেম্বরেই আইপিএল নিলাম
FacebookWhatsAppEmailShare
বাংলাদেশ টেস্টে প্রথম একাদশে কে, ইঙ্গিত রোহিতের
FacebookWhatsAppEmailShare
কীভাবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছতে পারে ভারত?
FacebookWhatsAppEmailShare