বাংলা বিভাগে ফিরে যান

বনদপ্তর বিনামূল্যে ফ্ল্যাট মালিকদের চারাগাছ দেবে

জুলাই 12, 2024 | < 1 min read

মহানগরে দূষণমাত্র ক্রমশই বাড়ছে। গাছে কেটে সাফ করে তৈরী হচ্ছে কংক্রিটের জঙ্গল। এমতাবস্থায় শহরের আবাসনগুলিতে সবুজায়নের উদ্যোগ নিচ্ছে রাজ্য বনদপ্তর।

প্রতি ফ্ল্যাট মালিক পিছু একটি করে চারাগাছ হাতে পাবে ওই আবাসন কর্তৃপক্ষ। ১৪ জুলাই থেকে ৩১ আগস্টের মধ্যে বিতরণ হবে’। আবাসনের বাসিন্দাদের আর বাইরে থেকে গাছ কিনে বসাতে হবে না। ১৫ জুলাই থেকে রাজ্যে শুরু হচ্ছে বন মহোৎসব চলবে ২০ জুলাই পর্যন্ত। এই কদিন সবুজ রক্ষা করার জন্য সচেতনতার বার্তা দিতে কলকাতায় ঘুরে বেড়াবে ১টি ভ্রাম্যমাণ ট্যাবলো।যার মাথার উপর রয়েছে, রয়্যাল বেঙ্গল টাইগারের মডেল। এর ভিতর থাকবে চারাগাছ। উত্তর, মধ্য ও দক্ষিণ কলকাতা এবং সল্টলেক ও নিউটাউনে ঘুরে এই ট্যাবলো চারাগাছ বিতরণ করবে বলে পরিকল্পনা নেওয়া হয়েছে।

এছাড়াও, রাজ্যের স্কুলগুলিতেও বিনামূল্যে চারা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। স্কুলগুলি আবেদন করলে একটি স্কুল ১০০টি পর্যন্ত চারাগাছ পাবে। জঙ্গলমহল, সুন্দরবন ও পাহাড়ের প্রত্যন্ত এলাকার স্কুলের জন্য ৫০০টি পর্যন্ত দেওয়া হবে।

বন দপ্তরের পরিসংখ্যান বলছে, ২০১১ থেকে ২০২১ পর্যন্ত বনভূমি ও বৃক্ষ আচ্ছাদনের পরিমাণ ১৭.২৭ থেকে বেড়ে হয়েছে ২১.৬১ শতাংশ। সুন্দরবন উপকূলের তিনটি জেলায় ২০ কোটি ম্যানগ্রোভের চারা রোপণ করা হয়েছে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

তিলোত্তমার ময়নাতদন্তে ত্রুটি নেই, জানালো এইমস
FacebookWhatsAppEmailShare
জুনিয়র ডাক্তাররা দিল্লি গিয়ে প্রতিবাদের হুঁশিয়ারি দিলেন! ক্ষোভ সিবিআই-এর প্রতি
FacebookWhatsAppEmailShare
গোষ্ঠী দ্বন্দ্ব নিয়ে সুকান্ত-শুভেন্দুকে সতর্ক করলেন অমিত শাহ
FacebookWhatsAppEmailShare