বাংলা বিভাগে ফিরে যান

পঞ্চায়েত ভোটে প্রতি জেলায় ‘পিঙ্ক বুথ’, নির্দেশ কমিশনের

জুন 20, 2023 | < 1 min read

নারী পুরুষ সমান সমান আছে যে তার অনেক প্রমাণ – মৌচাক সিনেমার এই গানটা হঠাৎই মনে করিয়ে দিল নির্বাচন কমিশনের নির্দেশিকা।

গণতন্ত্রে নারী পুরুষের সমান অধিকার। এবার সেই পথেই হাঁটলো রাজ্য নির্বাচন কমিশন। পঞ্চায়েত ভোট আসন্ন। এবার ভোটে মহিলা পরিচালিত ‘পিঙ্ক বুথ’ করার কথা ঘোষণা করল রাজ্য নির্বাচন কমিশন।

গত শনিবার থেকেই প্রত্যেক জেলাশাসককে নির্দেশিকা পাঠানো শুরু হয়েছে। পঞ্চায়েত ভোট এই প্রথম মহিলা পরিচালিত বুথ হবে বাংলায়। তবে রাজ্যে এই ধরনের মোট কতগুলি বুথ হবে তা জানায়নি কমিশন।

উল্লেখ্য, এর আগে রাজ্যের পুরসভা ভোটে মহিলা পরিচালিত বুথ করেছিল রাজ্য নির্বাচন কমিশন। গত বছর আসানসোল লোকসভা উপনির্বাচনেও দেখা গেছিলো পিঙ্ক পোলিং বুথ।

মূলত, ভোটদানে মহিলাদের উৎসাহ এবং আগ্রহ বাড়াতে এই পিঙ্ক পোলিং বুথের প্রচলন। এগুলিকে মডেল বুথও বলা হয়। পিঙ্ক পোলিং বুথ গুলিতে সম্পূর্ণ গোলাপি রঙের সাজ থাকে। বুথগুলিতে ছাউনির কাপড় থেকে শুরু করে হেলপ ডেস্ক তৈরি, বুথগুলির সাজসজ্জা, সবকিছুতেই গোলাপি রঙের ব্যবহার করা হয়েছে। গতবছর গোলাপি এবং সাদা বেলুন দিয়ে সাজানো হয়েছিল পিঙ্ক পোলিং বুথগুলো।

২০১৮ সালে কর্নাটকের বিধানসভা ভোটে ‘সখী বুথ’ নামে মহিলা পরিচালিত বুথ করেছিল রাজ্য নির্বাচন কমিশন। সেইসময় বিশেষভাবে নজরে আসে সম্পূর্ণ মহিলা দ্বারা পরিচালিত এই পিঙ্ক পোলিং বুথ।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

ব্যালটে ভাঁড়ে মা ভবানী, বামেদের ভরসা নারায়ণ-শ্রীলেখা
FacebookWhatsAppEmailShare
উপনির্বাচনের প্রার্থী ঘোষণা তৃণমূলের
FacebookWhatsAppEmailShare
বাংলার ৬ কেন্দ্রে উপ নির্বাচনে প্রার্থী ঘোষণা বিজেপির
FacebookWhatsAppEmailShare