বাংলা বিভাগে ফিরে যান

রাজ্যের সমস্ত মেডিক্যাল কলেজ ও হাসপাতালে পূর্ণ কর্মবিরতি শুরু করলেন জুনিয়র ডাক্তাররা

অক্টোবর 1, 2024 | 2 min read

ফের পূর্ণ কর্মবিরতিতে ফিরছেন জুনিয়র ডাক্তাররা। গত শনিবারই কর্মবিরতিতে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছিলেন ওয়েস্ট বেঙ্গল জুনিয়র ডক্টরস ফ্রন্ট। সোমবার হাসপাতালের নিরাপত্তা নিয়ে সুপ্রিম কোর্টে রাজ্য সরকার কী জানায়, তা দেখেই নেওয়া হবে সিদ্ধান্ত। এবার কর্মক্ষেত্রে নিরাপত্তার প্রতিশ্রুতিপালনে ব্যর্থ সরকার, দাবি জানিয়ে ফের কর্মবিরতির পথে জুনিয়র ডাক্তাররা।সোমবার দীর্ঘ সময় জিবি বৈঠকের পর আবার পূর্ণ কর্মবিরতির সিদ্ধান্ত জুনিয়র ডাক্তারদের।

আরজি কাণ্ডের প্রতিবাদে আন্দোলনরত জুনিয়র ডাক্তারদের দাবি, থ্রেট কালচারের মাথাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়নি সরকারের পক্ষ থেকে। পাশাপাশি কর্মক্ষেত্রে নিরাপত্তার প্রতিশ্রুতিপালনেও ব্যর্থ সরকার। সুপ্রিম কোর্টে বিচার বিলম্বিত হওয়ায়ও “হতাশ ও ক্ষুব্ধ” জুনিয়র ডাক্তাররা। ১০ দফা দাবি সামনে রেখে ফের কর্মবিরতিতে ফিরছেন তারা। এদিন তাঁরা মোট দশ দফা দাবি জানিয়েছেন। এর মধ্যে রয়েছে –

১) দীর্ঘসূত্রিতায় বিভ্রান্ত না করে দ্রুত ও স্বচ্ছতার সঙ্গে তিলোত্তমার ন্যায়িবচার সুনিশ্চিত করতে হবে।

২) স্বাস্থ্যক্ষেত্রে প্রশাসনিক অক্ষমতা ও দুর্নীতির দায় স্বাস্থ্যমন্ত্রককে নিতে হবে এবং স্বাস্থ্যসচিবকে অবিলম্বে তাঁর পদ থেকে অপসারণ করতে হবে।

৩) অবিলম্বে রাজ্যের সমস্ত হাসপাতাল ও মেডিক্যাল কলেজে কেন্দ্রীয় রেফারেল ব্যবস্থা চালু করতে হবে।

৪) প্রতিটি মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ডিজিটাল বেড ভ্যাকান্সি মনিটর চালু করতে হবে।

৫) অতিদ্রুত সব কটি মেডিক্যাল কলেজ ও হাসপাতালে জুনিয়র ডাক্তারদের নির্বাচিত প্রতিনিধিত্ব-সহ কলেজ ভিত্তিক টাস্ক ফোর্স গঠন করে প্রয়োজন মাফিক সিসিটিভি, অন কল রুম, বাথরুমের সঙ্গে হেল্পলাইন নম্বর, প্যানিক বোতামের ব্যবস্থা করতে হবে।

৬) হাসপাতালগুলিতে পুলিশি সুরক্ষা বাড়াতে হবে। সিভিক ভলান্টিয়ার নয়, স্থায়ী পুরুষ ও মহিলা পুলিশকর্মী নিয়োগ করতে হবে।

৭) হাসপাতালগুলিতে ডাক্তার-নার্স-স্বাস্থ্যকর্মীদের শূন্যপদগুলি অবিলম্বে পূরণ করতে হবে।

৮) প্রতিটি মেডিক্যাল কলেজে থ্রেট সিন্ডিকেটে জড়িতদের বিরুদ্ধে এনকোয়ারি কমিটি বসিয়ে তাদের শাস্তি দিতে হবে। রাজ্যস্তরেও এনকোয়ারি কমিটি তৈরী করতে হবে।

৯) অবিলম্বে রাজ্যের প্রতিটি মেডিক্যাল কলেজে ছাত্রসংসদ নির্বাচন করতে হবে। সব কটি কলেজে আর ডি এ কে স্বীকৃতি দিতে হবে। কলেজ/হাসপাতাল পরিচালনার সব কটি কমিটিতে ছাত্রছাত্রী ও জুনিয়র ডাক্তারদের নির্বাচিত প্রতিনিধিত্ব সুনিশ্চিত করতে হবে।

১০) WBMC ও WBHRB-এর অভ্যন্তরে যে ব্যাপক দুর্নীতি ও অনিয়মের অভিযোগ আছে তার সাপেক্ষে দ্রুত তদন্ত প্রক্রিয়া শুরু করতে হবে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

‘থ্রেট কালচার’ নিয়ে অভিযোগ, তদন্ত কমিটি গড়ল স্বাস্থ্যভবন
FacebookWhatsAppEmailShare
পুজোর আগে ঘুরপথে উত্তরবঙ্গ যাওয়ার বেশ কিছু ট্রেন
FacebookWhatsAppEmailShare
উৎসবের আবহে বন্যার্ত মানুষদের ভুললে চলবে না, বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা
FacebookWhatsAppEmailShare