রাজনীতি বিভাগে ফিরে যান

মোদির ব্র্যান্ডিং না হলে বাংলা পাবে না প্রাপ্য ৭ হাজার ৬০০ কোটি টাকা

জানুয়ারি 21, 2024 | < 1 min read

চব্বিশের ভোটের আগে আবাস, স্বাস্থ্যকেন্দ্র, কিংবা রেশন দোকান সব জায়গায় করতে হবে মোদির ব্র্যান্ডিং। এটাই এখন বিজেপির ধ্যান-জ্ঞান। আর সেটা না হলে প্রাপ্য টাকা মিলবে না। আবার নতুন করে বঞ্চনার শিকার বাংলা। কেন্দ্রের ফরমান অনুযায়ী রেশন দোকানে প্রধানমন্ত্রীর ছবি রাখা বাধ্যতামূলক। সেইসঙ্গে আরও প্রচারমূলক নির্দেশিকা জারি করা হয়েছে রাজ্যগুলির জন্য।

এই ‘নির্দেশিকা’ মণ হয়নি বলে ধান কেনার খাতে বাংলার প্রাপ্য ৭ হাজার ৬০০ কোটি টাকা আটকে দিয়েছে কেন্দ্র। খাদ্যমন্ত্রী রথীন ঘোষ নিজেই জানিয়েছেন, ‘২০২২-২৩ আর্থিক বছরের জন্য কেন্দ্রের কাছে বকেয়া আছে প্রায় ৩ হাজার ৩০০ কোটি টাকা। আর চলতি ২০২৩-২৪ আর্থিক বছরের প্রাপ্য প্রায় ৪ হাজার ৩০০ কোটি।

এই পুরো অঙ্কটাই আটকে রেখেছে মোদি সরকার।’ খাদ্যমন্ত্রী জানিয়েছেন, ‘টাকা আটকে রাখাটাই নীতিবিরুদ্ধ। যুক্তরাষ্ট্রীয় কাঠামোর পরিপন্থী। কেন্দ্রীয় সরকারের হয়ে আমরা চাষিদের কাছ থেকে ধান কিনে চাল উৎপাদন করি। সেই টাকা না পাওয়া গেলে আর্থিক দায় চাপে রাজ্য সরকারেরই উপর। ইচ্ছে হলেই কেন্দ্র টাকা আটকে দিতে পারে না।’ ভোটের আগে কেন্দ্রীয় সরকারের হয়ে রাজনৈতিক প্রচারে অংশ নিতে কোনও অবস্থাতেই রাজ্য রাজি নয়।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বাজেট অধিবেশনের আগে তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েনের এক্স হ্যান্ডেলে পরামর্শ
FacebookWhatsAppEmailShare
তৃতীয় মোদী সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন
FacebookWhatsAppEmailShare
সঙ্কটে মুকুল রায়
FacebookWhatsAppEmailShare