বাংলা বিভাগে ফিরে যান

প্রাথমিক টেটের সিলেবাস ও গাইডলাইন প্রকাশ পর্ষদের

অক্টোবর 28, 2022 | < 1 min read

২০২২ সালের প্রাথমিক টেট সংক্রান্ত যাবতীয় প্রয়োজনীয় তথ্য বিস্তারিতভাবে জানিয়ে গাইডলাইন জারি করল প্রাথমিক শিক্ষা পর্ষদ (West Bengal Board of Primary Education)।  বুধবার পর্ষদের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে এই তথ্য সম্বলিত গাইডলাইনটি।

আগামী ১১ ডিসেম্বর বেলা ১২টা থেকে দুপুর আড়াইটে পর্যন্ত হবে প্রাথমিক টেট পরীক্ষা। পরীক্ষার মোট ১৫০। এমসিকিউ প্রশ্নের ভিত্তিতে হবে হবে গোটা পরীক্ষাটি। প্রতিটি প্রশ্নের মান ১ নম্বর। অর্থাৎ, ১৫০ নম্বরের জন্য ১৫০টি MCQ প্রশ্ন থাকবে। প্রতিটি প্রশ্নের জন্য থাকবে চারটি করে বিকল্প উত্তর, যার মধ্যে থেকে বেছে নিতে হবে সঠিক উত্তর। কোনও নেগেটিভ মার্কিং থাকবে না।

মোট পাঁচটি বিষয়ের উপর প্রশ্ন থাকবে, এরমধ্যে ৩০টি প্রশ্ন শিশু বিকাশ ও শিক্ষাবিদ্যা (Child Development and Pedagogy) থেকে করা হবে। একইভাবে প্রথম ভাষা তথা বাংলা, হিন্দি, উড়িয়া, তেলেগু, নেপালি, সাঁওতালি বা উর্দু থেকে ৩০টি, দ্বিতীয় ভাষা ইংরেজি থেকে ৩০টি, গণিত থেকে ৩০টি এবং পরিবেশ বিজ্ঞান থেকে ৩০টি প্রশ্ন থাকবে। মডেল তথা নমুনা প্রশ্নপত্রও দেওয়া হয়েছে গাইডলাইনে।

বাংলা এবং ইংরেজি, এই দুই ভাষায় হবে প্রশ্নপত্র। পরীক্ষায় ৬০% বা তার বেশি নম্বর পাওয়া প্রার্থীদের টেট উত্তীর্ণ বলে বিবেচনা করা হবে। সংরক্ষিত ক্যাটাগরির প্রার্থীদের ক্ষেত্রে ৫% ছাড় থাকবে। অর্থাৎ, ৫৫% বা তার বেশি নম্বর পেলেই টেট উত্তীর্ণ হবেন তাঁরা।

সব ক্যাটাগরির ক্ষেত্রেই টেট সার্টিফিকেটের মেয়াদ সারাজীবন থাকবে। অর্থাৎ, নিজের স্কোর ভালো করার জন্য ২০২২ সালের টেট উত্তীর্ণ কোনও প্রার্থী চাইলে ভবিষ্যতে আবার টেটে অংশগ্রহণ করতে পারবেন।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

রাজ্যের বন্যা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি মমতার
FacebookWhatsAppEmailShare
বাংলায় ভোট পরবর্তী হিংসা মামলায় সিবিআই কে তিরস্কার সুপ্রিম কোর্টের
FacebookWhatsAppEmailShare
১০ দফা নির্দেশিকা-সহ স্বাস্থ্যসচিবকে চিঠি মুখ্যসচিব মনোজ পন্থের
FacebookWhatsAppEmailShare