বাংলা বিভাগে ফিরে যান

সবজির দামে রাশ টানল রাজ্য

অক্টোবর 22, 2024 | < 1 min read

প্রতিদিনই প্রায় একটু একটু করে দাম বাড়ছে সমস্ত শাক-সবজির। সবজির এই লাগামছাড়া দাম বৃদ্ধিতে নাজেহাল অবস্থা হয়েছে মধ্যবিত্তের। সবমিলিয়ে বলতে গেলে বাজারে গিয়ে সবজির দাম দেখে কার্যত ছেঁকা খাচ্ছে আমজনতা।প্রতিদিনই নিত্যপ্রয়োজনীয় সবজির দামে কম-বেশি হেরফের দেখা যাচ্ছে। এখন পটল, ঢেঁড়স, বেগুন, ঝিঙে, আলু,আদা থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় বেশিরভাগ সবজি কিনতে গিয়ে দাম দেখে মাথায় হাত পড়েছে আমজনতার।পুজোর মধ্যে ব্যবসায়ীরা যাতে আর দাম বৃদ্ধি করতে না পারে তার জন্য বেশ কিছুদিন আগে বিভিন্ন বাজারে নজরদারি চলেছে টাস্ক ফোর্সের। এমনকি এ নিয়ে ডাকা বৈঠকে রাজ্যে সুফল বাংলার স্টলের সংখ্যা আরও বাড়ানো হবে বলেও জানিয়েছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সবজির জোগান বাড়িয়ে, দাম কমিয়ে পুজোর আগে থেকেই রাজ্যবাসীর মুখে হাসি ফুটিয়েছে নবান্ন।সরকারি পদক্ষেপের জন্য গত এক সপ্তাহে ১০টি সবজির দাম কমেছে। তার তালিকাও প্রকাশ করেছে নবান্ন। এই তালিকা অনুযায়ী যা দেখা যাচ্ছে, সুফল বাংলা স্টলে গত ১২ অক্টোবর কেজি প্রতি টমেটো বিক্রি হয়েছে ৮৫ টাকায়। ১৯ অক্টোবর টমেটোর দাম কমে হয়েছে ৬৫ টাকা। অর্থাৎ কেজি প্রতি টমেটোর দাম এক সপ্তাহে ২০ টাকা কমেছে। একই অবস্থা শসা, বেগুন, ঢ্যাঁড়শ, ঝিঙে, লাউ, করলা, পটল, পিঁয়াজের। 

শসার দাম ৫২ টাকা থেকে কমে ৩৫ টাকা হয়েছে। ঢ্যাঁড়শ-ঝিঙের দাম কেজি প্রতি ১৪ টাকা, করলা ১৩ টাকা, বেগুনের দাম ১৫ টাকা, মাকড়া বেগুন ১০ টাকা, লাউ ৮ টাকা, পটল ৪ টাকা কমেছে। নবান্ন জানিয়েছে, কলকাতা-সহ রাজ্যের সব জেলায় কলকাতা পুরসভা, জেলা প্রশাসন, সংশ্লিষ্ট দপ্তর ও এনফোর্সমেন্ট ব্রাঞ্চের সমন্বয়ে তৈরি টাস্ক ফোর্স নিয়মিত বাজার পরিদর্শন করছে। উদ্দেশ্য একটাই, সবজির জোগান এবং দাম স্থিতিশীল রাখা।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

উপ নির্বাচনে পাঁচ আসনে প্রার্থী তালিকা প্রকাশ বামেদের
FacebookWhatsAppEmailShare
আমরণ অনশন প্রত্যাহার করে আরও ‘বড়’ কর্মসূচির ডাক ডাক্তারদের
FacebookWhatsAppEmailShare
উপাচার্য বেছে নেওয়ার প্রাথমিক অধিকার মুখ্যমন্ত্রীর হাতেই থাকছে
FacebookWhatsAppEmailShare