দেশ বিভাগে ফিরে যান

আবার অগ্নিগর্ভ মণিপুর: বন্ধ ইন্টারনেট

সেপ্টেম্বর 27, 2023 | < 1 min read

Image Souce: Anandabazar Online

আবার উত্তপ্ত মণিপুর। সম্প্রতি সেখানে নিখোঁজ দুই স্কুলপড়ুয়ার খুনের দৃশ্য সংক্রান্ত ছবি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়ে। গত জুলাই মাস থেকে নিখোঁজ ছিল ঐ দুই মেইতি সম্প্রদায়ভুক্ত পড়ুয়া।

তবে এইসব ছবি ভিডিওর সত্যতা যাচাই করেনি নিউজ নাও।

এর প্রতিবাদে আজ ইম্ফলে প্রায় কয়েকশো শিক্ষার্থী রাস্তায় বিক্ষোভ করেছেন। বিক্ষোভকারীদের সন্দেহ সশস্ত্র বাহিনীর সদস্যরা এ হত্যাকাণ্ড ঘটিয়েছেন। ক্ষুব্ধ শিক্ষার্থীরা মুখ্যমন্ত্রী এন বীরেন সিংয়ের বাসভবন অভিমুখে রওনা হলে নিরাপত্তা বাহিনী কাঁদানে গ্যাসের শেল ছোঁড়ে তাদের দিকে। এতে বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হন।

এই মর্মে আজ থেকে আবারও বন্ধ করা হল ইন্টারনেট। সরকারি নির্দেশিকায় বলা হয়েছে, মণিপুরে মোবাইল ইন্টারনেট ডেটা পরিষেবার উপর সাময়িক বিধিনিষেধ পরবর্তী পাঁচ দিন চলবে। আগামী ১ অক্টোবর সন্ধ্যা ৭টা ৪৫ মিনিট পর্যন্ত বহাল থাকবে এই নিষেধাজ্ঞা। এরপর বিষয়টি পর্যালোচনা করে পরবর্তী সিদ্ধান্ত ঘোষণা করা হবে।

গত ২৩ সেপ্টেম্বর রাজ্যের স্বরাষ্ট্রসচিব এক নির্দেশিকায় জানিয়েছিলেন, ‘আপৎকালীন পরিস্থিতি এবং জননিরাপত্তা আইন’ মেনে সাময়িকভাবে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার প্রস্তাবে অনুমোদন মিলেছে।’

উল্লেখ্য, ৩ মে থেকে শুরু হওয়া গোষ্ঠী হিংসার (কুকি ও মেইতি গোষ্ঠী) জেরে প্রায় দু’মাস মণিপুরে বন্ধ ছিল ইন্টারনেট পরিষেবা। গত ২৫ জুলাই হাইকোর্টের নির্দেশে মণিপুরে আংশিক ভাবে ফিরেছিল ইন্টারনেট পরিষেবা।

মণিপুরের এই ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নিজের এক্স–হ্যান্ডেলে তিনি এই পরিস্থিতির জন্য ওখানকার রাজ্য সরকার এবং কেন্দ্রীয় সরকারকে কাঠগড়ায় তুলেছেন। মণিপুরবাসীর জন্য ইন্ডিয়া পাশে থাকবে বলেও আশ্বাস দিয়েছেন মুখ্যমন্ত্রী।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

এবার বিনামূল্যে পাওয়া যাবে পুরীর মন্দিরে জগন্নাথদেবের মহাপ্রসাদ
FacebookWhatsAppEmailShare
বিলকিসের ধর্ষকদের মতো, জামিনে মুক্ত গৌরী লঙ্কেশ খুনে অভিযুক্তদের বরণ হিন্দুত্ববাদীদের
FacebookWhatsAppEmailShare
আরজি কর মামলার শুনানির মধ্যেই নভেম্বরে অবসর প্রধান বিচারপতির, কী কী মামলা রয়েছে তাঁর অধীনে
FacebookWhatsAppEmailShare