বাংলা বিভাগে ফিরে যান

অতিবৃষ্টির ধাক্কা সামলাতে লালবাজারে চালু হচ্ছে বিশেষ কেন্দ্র

সেপ্টেম্বর 27, 2021 | < 1 min read

নিম্নচাপের বিপর্যয়ের কথা মাথায় রেখে লালবাজারে ইউনিফায়েড কমান্ড সেন্টার খুলছে কলকাতা পুলিশ। ওই কেন্দ্রে পুলিশ, পুরসভা, এনডিআরএফ, দমকল, সিইএসসি এবং বিপর্যয় মোকাবিলা বাহিনীর কর্তারা থাকবেন।

দুর্যোগ মোকাবিলায় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ২২টি দল গঠন করা হয়েছে। প্রতিটি দলে তিন জন করে সদস্য থাকবেন।

এর মধ্যে ন’টি দলকে মোতায়েন করা হয়েছে ভবানীপুর বিধানসভা কেন্দ্রের সাতটি থানায়। কালীঘাট এবং ভবানীপুর থানায় থাকবে দু’টি করে দল। এছাড়া আলিপুর, ওয়াটগঞ্জ, একবালপুর, নিউ মার্কেট এবং পার্ক স্ট্রিট থানায় থাকছে একটি করে দল।

পাশাপাশি, জমা জলের মধ্যে উদ্ধারকাজ চালানোর জন্য বডিগার্ড লাইন্স এবং পিটিএসে তৈরি রাখা হয়েছে পাঁচটি দলকে। তারা অবস্থা বুঝে শহরের বিভিন্ন জায়গায় পৌঁছে উদ্ধারকাজে নামবে।

দ্রুত ঘটনাস্থলে পৌঁছে দেওয়ার জন্য প্ৰতিটি দলের সঙ্গে পুলিশের একটি টহলদারি গাড়ি থাকবে। একই সঙ্গে লালবাজারের তরফে উদ্ধারকাজ চালানোর জন্য নৌকাও তৈরি রাখা হয়েছে।

উদ্ধার করা মানুষজনকে যাতে নিরাপদ স্থানে রাখা যায়, তার জন্য আশ্রয় হিসেবে স্কুল বা কলেজ ভবন দেখে রাখা হচ্ছে। পুরনো, জীর্ণ বাড়ির তালিকা বানিয়ে সেখানকার বাসিন্দাদের নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হচ্ছে। ত্রাণ শিবিরগুলিতে পর্যাপ্ত শুকনো খাবার ও ওষুধ মজুত করার ব্যবস্থা হচ্ছে।

জল যাতে দ্রুত বার করা যায়, তার জন্য এলাকার কোথায় নিকাশির পাম্পিং স্টেশন রয়েছে, তার তালিকা এবং ফোন নম্বর মজুত করে রাখতে বলা হয়েছে।

অতিবৃষ্টির মাঝেই আছড়ে পড়তে চলেছে ঘূর্ণিঝড় গুলাব। সব মিলিয়ে শহরবাসীকে বিপর্যয়ের হাত থেকে রক্ষার জন্য যথেষ্ট তৎপর প্রশাসন।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

রবিবারের মধ্যেই বঙ্গে ১০০ কোম্পানি কেন্দ্রীয়বাহিনী, সব বুথে হবে ওয়েবকাস্টিং
FacebookWhatsAppEmailShare
আরও দেড় লক্ষ মানুষ বার্ধক্য ভাতার আওতায়, রাজ্যের খরচ ১২৬ কোটি
FacebookWhatsAppEmailShare
আর জি কর আন্দোলনের ‘প্রতিবাদী’ মুখ ডাঃ অভিজিৎ চৌধুরী সারদার টাকা নিয়েছিলেন?
FacebookWhatsAppEmailShare