বাংলা বিভাগে ফিরে যান

রাত দখলের আগে নারীদের বিচার নিয়ে সুপ্রিম কোর্ট অনিশ্চিত? বিচার কোথায় চাইবো?

সেপ্টেম্বর 4, 2024 | 2 min read

আর জি কর-কাণ্ডের প্রতিবাদে উত্তাল রাজ্য। দোষীর শাস্তি চেয়ে রাতের পর রাত জাগছেন বহু মানুষ। আজও রাত দখলের ডাক দিয়েছেন আন্দোলনকারীরা৷

আগামীকাল, ৫ সেপ্টেম্বর, আর জি কর মামলার শুনানি হওয়ার কথা সুপ্রিম কোর্টে। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে ওই মামলার শুনানি হওয়ার কথা। কিন্তু বৃহস্পতিবার তিনি বেঞ্চ বসছেন না। দেশের শীর্ষ আদালত বুধবার সন্ধ্যায় তার অফিসিয়াল ওয়েবসাইটে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে। আদালত সূত্রের খবর তাঁর শরীর ভালো নেই। এর ফলে ওইদিন ডি ওয়াই চন্দ্রচূড়ের কোনো বেঞ্চই বসবে না, সুতরাং আর জি কর মামলার শুনানিও না হওয়ার কথা।

গত ৯ অগস্ট আ রজি কর মেডিক্যাল কলেজ হাসপাতালের সেমিনার হল থেকে ডাক্তারি ছাত্রীর দেহ উদ্ধার হয়। ধর্ষণ ও খুনের অভিযোগ ওঠে। ওই ঘটনায় কলকাতা হাই কোর্টের প্রশ্ন করেছিল আর জি কর হাসপাতাল কর্তৃপক্ষ এবং কলকাতা পুলিশকে। হাইকোর্টের নির্দেশে মামলার তদন্তভার গ্রহণ করে সিবিআই। পরে স্বতঃপ্রণোদিতভাবে বা সুও মোটু মামলা গ্রহণ করে সুপ্রিম কোর্ট। ওই মামলাতেই আগামীকাল আদালতে স্ট্যাটাস রিপোর্ট জমা দেওয়ার কথা ছিল সিবিআইয়ের।

এই বিষয়ে ‘সেটিং ছেড়ে বিচার দাও, নইলে সিবিআই ফিরে যাও’–এই স্লোগানকে সামনে রেখে বুধবার বড়বাজার জেলা কংগ্রেস কমিটি কলকাতায় সিবিআইয়ের প্রধান দফতর নিজাম প্যালেস অভিযানের ডাক দেয়।

অমিতাভ চক্রবর্তী ও সন্তোষ পাঠক এ বিষয়ে বলেন, “আগামী ৫ সেপ্টেম্বর মহামান্য সুপ্রিম কোর্টের কাছে সিবিআই তাদের আর জি কর কাণ্ডের তদন্তের অগ্রগতির নথি পেশ করবে । ঠিক তার আগের দিন সিবিআইকে হুঁশিয়ারি দিতে আমাদের নিজাম প্যালেস অভিযান।”

ডি ওয়াই চন্দ্রচূড়ের না থাকায় বৃহস্পতিবার গুরুত্বপূর্ণ এই মামলার শুনানি অন্য এজলাসে না হওয়ার সম্ভাবনাই দেখছেন আইনজীবীদের অনেকে। এই বেঞ্চে চন্দ্রচূড়ের সাথে বসছেন বিচারপতি জে বি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্র।

ধর্ষণ, খুনের ঘটনায় এখনও অবধি গ্রেফতারির সংখ্যা এক–সিভিক ভলেন্টিয়ার সঞ্জয় রাই। আগামীকাল সুপ্রিম কোর্টে মামলার শুনানিতে কী হয় সেদিকেই নজর ছিল সকলের।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

রাজ্যের বন্যা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি মমতার
FacebookWhatsAppEmailShare
বাংলায় ভোট পরবর্তী হিংসা মামলায় সিবিআই কে তিরস্কার সুপ্রিম কোর্টের
FacebookWhatsAppEmailShare
১০ দফা নির্দেশিকা-সহ স্বাস্থ্যসচিবকে চিঠি মুখ্যসচিব মনোজ পন্থের
FacebookWhatsAppEmailShare