দেশ বিভাগে ফিরে যান

ফের অশান্ত মণিপুর, চললো গুলি

আগস্ট 30, 2023 | < 1 min read

ফাইল চিত্র

বিধানসভায় ‘শান্তি প্রস্তাব’ পাশের দিনেও অশান্ত মণিপুর। মঙ্গলবার মণিপুরের চূড়াচাঁদপুর এবং বিষ্ণুপুর জেলার মাঝে কুকি অধ্যুষিত গ্রামে হামলা চালায় দুষ্কৃতীরা। গুলির লড়াইয়ে দু’জনের মৃত্যু হয়। আহত হয়েছেন ৭ জন।

এই ঘটনার পর সকাল থেকেই টহল দেওয়া শুরু করেছে নিরাপত্তা বাহিনী। ঘটনাস্থল থেকে অভিযান চালিয়ে পুলিশ এক সন্দেহভাজনকে আটক করেছে। মৃতদের মধ্যে এক জনের নাম জাংমিনলুন গাংতে। অন্য আর এক জনের নাম এখনও জানা যায়নি।

গতকাল ১১ মিনিটের অধিবেশনে শান্তি ফেরানোর প্রস্তাব পাশ করানো হয় মণিপুরের বিধানসভায়। ৬০-সদস্যের মণিপুর বিধানসভার ১০ জন কুকি-জোমি বিধায়ক অনুপস্থিত ছিলেন।

বেশ কয়েকমাস ধরেই অশান্ত মণিপুরের পরিস্থিতি। এখনও পর্যন্ত মেইতেই ও কুকি উপজাতিদের লড়াইয়ে প্রায় দু’শো জনের মৃত্যু হয়েছে। ঘরছাড়ার সংখ্যা প্রায় ৬০ হাজার। প্রায় ২ মাস সংঘর্ষ চললেও থামানোর কোনও ব্যবস্থাই করেনি কেন্দ্রীয় সরকার। পরিস্থিতি নিয়ে কেন্দ্রীয় সরকারকে নিশানা করেছে বিরোধী রাজনৈতিক দলগুলি। শান্তি শৃঙ্খলা রক্ষায় বিপুল সংখ্য়ায় নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে, তা সত্ত্বেও এই হিংসা থামাতে ব্যর্থ কেন্দ্রের ডবল ইঞ্জিন সরকার।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

আইপিএলে চাকরি হারালেন সৌরভ গঙ্গোপাধ্যায়
FacebookWhatsAppEmailShare
ফোর্বসের সেরা দশে ‘বং গাই’ কিরণ
FacebookWhatsAppEmailShare
পরবর্তী প্রধান বিচারপতি সঞ্জীব খান্না
FacebookWhatsAppEmailShare