বাংলা বিভাগে ফিরে যান

২০২৪-এ বাম-কংগ্রেসের আসনসংখ্যা জানালো তৃণমূল

সেপ্টেম্বর 16, 2023 | < 1 min read

দরজায় কড়া নাড়ছে লোকসভা নির্বাচন। ‘মোদি হটাও’-এর ডাক দিয়ে ঐক্যবদ্ধ হয়েছে ‘ইন্ডিয়া’ জোট। কিন্তু এখনো আসন সমঝোতা নিয়ে খুব বেশি অগ্রগতি হয়নি, আর হবেই বা কি করে। বাংলায় একে অপরের শত্রু তৃণমূল আর বাম-কংগ্রেস। কেরালাতেও সম্মুখসমরে সিপিএম ও কংগ্রেস। এর মধ্যেই পাওয়া গেলো আশার খবর।

ইন্ডিয়া জোটের বৈঠকে বাংলার শাসকদল তৃণমূল কংগ্রেস জানিয়েছে যে তারা নিজেরা ৩০টি আসন পাওয়ার জায়গায় আছে. কংগ্রেসকে ছাড়া হবে দুটি আসন। এর মধ্যে থেকেই আপন নিয়ে নিতে হবে সিপিএমকে। এই দুটি আসনের মধ্যে কংগ্রেস চাইলে সিপিএমকে একটি দিতে পারে। তাতে কোনো আপত্তি করবেনা তৃণমূল কংগ্রেস নেতৃত্ব।

বাংলায় ঘাসফুলের একচ্ছত্র আধিপত্য বলে তাদের সিদ্ধান্তই শিরোধার্য করবে ইন্ডিয়া জোট. রাজ্যের ক্ষেত্রে সিপিএমের মতামত খুব বেশি নেওয়া হবেনা। পাঞ্জাবেও কংগ্রেস এবং আম আদমি পার্টির মধ্যে আসন রফা করার কথা হচ্ছে। কেরল নিয়ে এখনও সেরকম কিছু জানা যায়নি।

রাজনৈতিক মহলে কান পাতলে শোনা যাচ্ছে যে তৃণমূল, জাতীয় কংগ্রেসকে অধীর চৌধুরীর বহরমপুর এবং আবু হাসেম খান চৌধুরীর দক্ষিণ মালদা আসনগুলি ছাড়তে প্রস্তুত, যার মধ্যে ইচ্ছে করলে একটি কাস্তে-হাতুড়ি শিবিরকে ছাড়তে পারে ‘হাত’ নেতৃত্ব।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

সঙ্কটে মুকুল রায়
FacebookWhatsAppEmailShare
চুক্তিভিত্তিক শিক্ষাকর্মীদের জন্য বড় ঘোষণা রাজ্যের
FacebookWhatsAppEmailShare
রথযাত্রার দিন রাজ্য জুড়েই বৃষ্টির পূর্বাভাস
FacebookWhatsAppEmailShare