দেশ বিভাগে ফিরে যান

সংসদীয় কমিটি থেকেও বঞ্চিত বাংলা

নভেম্বর 9, 2022 | 2 min read

বাংলাকে বঞ্চনার কথা নতুন নয়। সে উন্নয়নমূলক প্রকল্প হোক বা ক্ষতিপূরণ সব কিছুতেই কেন্দ্রের কাছে বঞ্চিত বাংলা। এবার সংসদীয় কমিটি থেকেও বঞ্চিত বাংলা তথা বাংলার শাসক দল।

দ্বিতীয় বিরোধী দল হওয়া সত্ত্বেও সংসদের স্ট্যান্ডিং কমিটির পর এবার হাউস কমিটিতেও একটিও চেয়ারম্যানশিপ পেলো না তৃণমূল কংগ্রেস। লোকসভা রাজ্যসভা মিলিয়ে সংসদের তৃণমূলের সাংসদ সংখ্যা ৩৬।

অথচ, তৃণমূলের থেকে কম সংখ্যক সদস্য সংখ্যা হয়েও অন্যান্য দল (যারা বিজেপির জোটসঙ্গী বা কাছের) বেশ কয়েকটি চেয়ারম্যানশিপ পেয়েছে।

স্ট্যান্ডিং ও হাউস কমিটি মিলিয়ে বিভিন্ন দলের চেয়ারম্যানশিপের তালিকা:

বিভিন্ন দলের চেয়ারম্যানশিপের সংখ্যা

মোট ৫৬টি কমিটির (২৪ টি দপ্তর সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি + ১৭ টি লোকসভার অন্যান্য কমিটি + ১২ টি রাজ্যসভার স্ট্যান্ডিং হাউস কমিটি + ৩ টি অর্থনৈতিক কমিটি) একটিতেও চেয়াম্যানশিপ পায়নি তৃণমূল কংগ্রেস।

সূত্রের খবর, কোন চেয়ারম্যান পদ না পেয়ে স্পিকারের কাছে লিখিত অভিযোগ জানাবে আমি আদমি পার্টি। তবে তৃণমূল এই বিষয়ে কোন পদক্ষেপ গ্রহণ করছে না। সংসদের ভিতরে ও বাইরে মোদী সরকারের বিরুদ্ধে তাদের আন্দোলন জারি থাকবে। ইডি, সিবিআই, সবকিছুর বিরুদ্ধে মাথা উঁচু করে মোদী সরকারের ব্যর্থতা তুলে ধরাই তৃণমূলের লক্ষ্য।

উল্লেখ্য, অধিকাংশ স্ট্যান্ডিং কমিটি ও হাউস কমিটির চেয়ারম্যান পদে মূলত বিরোধী দলের সাংসদরাই বসেন। কিন্তু বিজেপি সংসদের সেই চিরাচরিত ঐতিহ্যকে ভেঙে চুরমার করে দিচ্ছে।

প্রসঙ্গত, বাংলা বিধানসভায় বিরোধী দল হিসেবে বিজেপিকে ৯ টি চেয়ারম্যানের পদ দেওয়া হয়েছিল। মুকুল রায় বাদে বাকি ৮ টি পদ থেকেই তারা পদত্যাগ করেছে। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, তাহলে কি এটা টিট ফর ট্যাট?

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

মমতার দাবির পরই বড় সিদ্ধান্ত কেন্দ্রের,স্বাস্থ্য ও জীবন বিমায় উঠে যাচ্ছে জিএসটি
FacebookWhatsAppEmailShare
বিশ্বের ১১০ কোটি অতি দরিদ্রের মধ্যে প্রায় ২৫ কোটি থাকেন ভারতেই!
FacebookWhatsAppEmailShare
দিল্লি এইমসে যৌন হেনস্থার দায়ে অভিযুক্ত মুখ্য নিরাপত্তা আধিকারিক, বিচারের জন্য প্রতিবাদ হবে তো সারা দেশে?
FacebookWhatsAppEmailShare