দেশ বিভাগে ফিরে যান

আজ রাজ্যসভায় দিল্লি বিল

আগস্ট 7, 2023 | < 1 min read

দিল্লির আমলাদের নিয়ন্ত্রণ কার হাতে থাকবে, কেন্দ্র না আপ সরকারের, তা নিয়ে সুপ্রিম কোর্ট কেজরিওয়ালের পক্ষে রায় দিয়েছিল। শীর্ষ আদালতের সেই রায়কে নাকচ করে মোদী সরকার নিজের হাতে আমলাদের নিয়ন্ত্রণ রাখতে অর্ডিন্যান্স জারি করে তা পাকাপাকি আইন করতেই সংসদে বিল এনেছে কেন্দ্র। লোকসভায় বিজেপির বিপুল সংখ্যাগরিষ্ঠতা, তাই বিলটি সেখানে আগেই পাশ হয়ে গিয়েছে। আজ বিলটি রাজ্যসভায় আসবে।

সপ্তাহখানেক আগেও বিজেডি এবং ওয়াইএসআর কংগ্রেস আপকে কথা দিয়েছিল, তারা রাজ্যসভায় দিল্লির আমলাদের নিয়ন্ত্রণ সংক্রান্ত বিলে বিরোধীদের পাশে থাকবে। সরাসরি ভোট না দিলেও কেউ ভোটাভুটিতে অংশ না নিয়ে, কেউ ওয়াক-আউট করবে। কিন্তু এখন তারা সিদ্ধান্ত বদলেছে। সূত্রের খবর, কেন্দ্রের এক শীর্ষ ব্যক্তি নিজে এই দুই দলের শীর্ষ নেতৃত্বের সঙ্গে কথা বলেন। আর তারপরেই তারা দিল্লি অর্ডিন্যান্সে মোদী সরকারকে সমর্থনের সিদ্ধান্ত নিয়েছে।

তৃণমূলের জানিয়েছে, “হারি, জিতি বা ড্র হোক, আমরা রাজ্যসভায় ভোটাভুটি চাইব। গোটা দেশ দেখুক, কোন দল কোথায় দাঁড়িয়ে রয়েছে? কে সংবিধানের পক্ষে, যুক্তরাষ্ট্রীয় কাঠামোর পক্ষে, আর কে বিজেপির সঙ্গে আপস করছে, তা স্পষ্ট হয়ে যাবে।”

বর্তমানে রাজ্যসভার সাংসদ সংখ্যা ২৩৮। এর মধ্যে কংগ্রেসের রজনী পাটিল ও আম আদমি পার্টির সঞ্জয় সিংহ সাসপেন্ড রয়েছেন। সূত্রের খবর, আজ রজনী পাটিলের সাসপেনশন প্রত্যাহার হতে পারে। অতএব, ২৩৭ জন ভোট দিলে বিল পাশ করাতে ১১৯ জনের ভোট দরকার। BJD’র ৯ জন, YSR’র কংগ্রেসের ৯ জনের সমর্থন নিয়ে NDA ১২৯টি ভোট পেতে পারে। আর INDIA জোট পেতে পারে ১১৩টি ভোট। অতএব রাজ্যসভাতেও মোদী শিবিরের জয়ী হওয়ার সম্ভাবনা বেশি।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

ভারতে থাকার মেয়াদ শেষ, চিন্তায় তসলিমা নাসরিন
FacebookWhatsAppEmailShare
যোগীরাজ্যে স্কুল থেকে ‘উধাও’ ২৮ লক্ষ পড়ুয়া!
FacebookWhatsAppEmailShare
জম্মু ও কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফেরানোর আবেদন, শুনানিতে রাজি সুপ্রিম কোর্ট
FacebookWhatsAppEmailShare