দেশ বিভাগে ফিরে যান

মহারাষ্ট্রে আসনরফা প্রায় চূড়ান্ত, কোন দল ক’টি আসনে লড়বে?

অক্টোবর 18, 2024 | < 1 min read

বিরোধী শিবিরের আসনরফা নিয়ে জট তৈরি হতে পারে মহারাষ্ট্রে। সেই আশঙ্কা অনেকটা দূর করে ফেলল মহা বিকাশ আঘাড়ি। কংগ্রেস, শিব সেনার উদ্ধব শিবির এবং এনসিপির শরদ শিবিরের মধ্যে আসন রফা প্রায় চূড়ান্ত। সূত্রের খবর, ২৮৮ আসনের মধ্যে প্রায় ২৬০টি আসনে রফা চূড়ান্ত হয়ে গিয়েছে। গোটা পঁচিশেক আসনে এখনও সমস্যা রয়ে গিয়েছে। বৃহস্পতিবার রাতে উদ্ধবসেনার সঞ্জয় রাউত এবং শরদপন্থী এনসিপির জয়ন্ত পাতিল, জিতেন্দ্র আহিরওয়াড়ের সঙ্গে বৈঠক করেন মহারাষ্ট্র প্রদেশ কংগ্রেস সভাপতি নানা পাটোলে।

সেখানে মুম্বই এবং কোঙ্কণ উপকূলের ২৫টি আসন ছাড়া মোটের উপর সমঝোতা হয়ে গিয়েছে বলে কংগ্রেসের একটি সূত্রের খবর। ওই সূত্র জানাচ্ছে, কংগ্রেস এবং শিবসেনা (ইউবিটি) মোটের উপর ১০০টি করে আসনে লড়বে।আগামী ২০ নভেম্বরে এক দফায় মহারাষ্ট্রে ২৮৮টি বিধানসভা কেন্দ্রে ভোট হবে। গণনা ২৩ নভেম্বর। মূল লড়াই বিজেপি-শিবসেনা (একনাথ শিন্ডে)-এনসিপি (অজিত)-এর জোট ‘মহাজুটি’ এবং কংগ্রেস-শিবসেনা (ইউবিটি)-এনসিপি (শরদ)-এর ‘মহাবিকাশ আঘাড়ী’র মধ্যে।

সূত্রের খবর, সে রাজ্যের শাসকজোটও ইতিমধ্যে আসনরফা প্রায় চূড়ান্ত করে ফেলেছে। বিজেপি ১৫০-১৫৫টি, শিন্ডেসেনা ৯০-৯৫টি, এনসিপি (অজিত) ৪০-৪৫টিতে লড়বে।হরিয়ানা থেকে শিক্ষা নিয়ে কংগ্রেস মহারাষ্ট্রে প্রকাশ আম্বেদকরকেও জোটে চাইছে। তবে তাঁর জোটে আসার সম্ভাবনা কম। সমাজবাদী পার্টি ও অন্যান্য ছোট দলকেও দু-একটি আসন ছাড়া হতে পারে বলে খবর।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

৩৫ বছর পর ফের টিভিতে ফৌজি, শাহরুখের জায়গায় কোন অভিনেতা?
FacebookWhatsAppEmailShare
জম্মু-কাশ্মীরের জোটে ‘ঘোঁট’, জোটে থাকলেও সরকারে থাকল না কংগ্রেস
FacebookWhatsAppEmailShare
‘অবস্থা বাবা সিদ্দিকের থেকে খারাপ হবে’ এবার সলমনের থেকে ৫ কোটি চাইল ‘বিষ্ণোই
FacebookWhatsAppEmailShare