দুর্গা পুজো বিভাগে ফিরে যান

উৎসবে থাকবে না কিন্তু পুজোয় পাড়ায় পাড়ায় বামেদের বুক স্টল

অক্টোবর 6, 2024 | < 1 min read

আরজি কর আবহে এবছর ‘দুর্গোৎসবে’ গা ভাসাতে নারাজ অনেক বাম মনোভাবাসম্পন্ন মানুষ। কিন্তু, আলিমুদ্দিন স্ট্রিট সূত্রে খবর, এবার পুজোয় সার্বিকভাবে আনন্দে মেতে না উঠলেও প্রাচীন রীতি চালু রাখবে সিপিএম। রাজ্যের বিভিন্ন প্রান্তে পুজো মণ্ডপ সংলগ্ন এলাকায় বুকস্টল খোলা হবে । ইতিমধ্যে, বহু জায়গায় প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে।সিপিএম সূত্রের খবর, গোটা রাজ্য জুড়েই পুজোর বই-বিপণিতে সাংস্কৃতিক প্রতিবাদ ফুটে উঠতে পারে। জেলায় এই স্টল খোলার দায়িত্ব থাকে এরিয়া কমিটির।

তারাই প্রতিবাদের ছবি তুলে ধরার দায়িত্ব নেবে। কলকাতা জেলার এক্তিয়ারভুক্ত এলাকায় ১১৫টি স্টল থাকবে। তার মধ্যে পার্ক সার্কাস, কলেজ স্কোয়্যার বা বাগবাজার অন্যতম উল্লেখযোগ্য। সিপিএমের কলকাতা জেলা সম্পাদক কল্লোল মজুমদারের বক্তব্য, ‘‘পুজোয় বইয়ের বিপণির মাধ্যমে যেমন আমাদের মতাদর্শের কথা প্রচার করা হয়, তেমনই চলতি সময়ের আন্দোলন-সংগ্রামের প্রসঙ্গও আসে। এখনকার সময়ে আর জি করের ঘটনা বড় প্রতিবাদের বিষয়। সংশ্লিষ্ট এরিয়া কমিটি পুজোর স্টলে সেই আন্দোলনের বার্তা তুলে ধরতেই পারে।’’সিপিএম নেতৃত্ব চাইছেন, বুক স্টলকে কেন্দ্র করেই পুজোর দিনগুলিতে আর জি কর-কাণ্ডের প্রতিবাদের বার্তা থাকুক।

এই বিষয়ে তৃণমূল কংগ্রেসের নেতা কুণাল ঘোষ অবশ্য কটাক্ষ করে বলেছেন, ‘‘উৎসবে নেই। কিন্তু উৎসবের জনসমুদ্রের ছোঁয়া নেওয়ার চেষ্টায় মণ্ডপের কাছাকাছি স্টল খুলে বসে থাকব! এরা অদ্ভুত প্রজাতি!’’

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

মহিষের রক্ত দিয়ে লেখা পুঁথি পাঠ হয় এ বাড়ির পুজোয়
FacebookWhatsAppEmailShare
৩৪৩ বছরের এই দুর্গার সিংহ আছে, কিন্তু লক্ষ্মী সরস্বতীর বাহন নেই
FacebookWhatsAppEmailShare
এবারও চতুর্থী থেকেই পথে নামছে কলকাতা পুলিশ
FacebookWhatsAppEmailShare