কলকাতা বিভাগে ফিরে যান

কলকাতা এবং জেলার সেরা পুজোগুলিকে সম্মানিত করবে রাজ্য, জানানো হল বিবৃতি দিয়ে

সেপ্টেম্বর 26, 2024 | < 1 min read

শারদোৎসবকে আরও আকর্ষণীয় এবং বাঙালির শিল্পচেতনার গরিমাকে বিশ্বের দরবারে পৌঁছে দেওয়ার লক্ষ্যে ২০১৩ সাল থেকে পশ্চিমবঙ্গ সরকার দুর্গাপুজোর সেরা সম্মান ‘বিশ্ব বাংলা শারদ সম্মান’ পুরস্কার প্রবর্তন করেছে। বোধনের আগেই দুর্গাপুজো কার্নিভালের তারিখ ঘোষণা করে দিল রাজ্য সরকার ৷ রেড রোডে ২০২৪ পুজো কার্নিভাল ১৫ অক্টোবর৷ বুধবার বিশ্ব বাংলা শারদ সম্মান অনুষ্ঠানের সাংবাদিক বৈঠকে এমনটাই জানান রাজ্যের তথ্য সংস্কৃতি ও পর্যটন দফতরের মন্ত্রী ইন্দ্রনীল সেন৷এদিন থেকেই বিশ্ব বাংলা শারদ সম্মানের জন্য আবেদন জানাতে পারবে পুজো কমিটিগুলো।

আবেদন জমা দেওয়ার শেষ তারিখ ৩০ সেপ্টেম্বর ৷ এই সম্মান যারা পাবে, তাদের কার্নিভালের যোগদানের সুযোগ দেওয়া হবে। ইউনেস্কোর স্বীকৃতি মেলায় বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গাপুজো অন্যমাত্র পেয়েছে৷ বিদেশি পর্যটকদের অন্যতম চাহিদা জায়গা হয়ে উঠেছে কলকাতা৷ ইন্দ্রনীল সেন জানান, দুর্গাপুজোকে সামনে রেখে কলকাতায় বিদেশি পর্যটকদের আগ্রহ ক্রমশ বাড়ছে ৷ কলকাতা ও সংলগ্ন এলাকা অর্থাৎ কলকাতা পুরসংস্থা, দক্ষিণ দমদম পুরসভা, বরানগর পুরসভা, বিধাননগর পুরসংস্থা এলাকায় যে সকল বিভাগে ‘বিশ্ব বাংলা শারদ সম্মান-২০২৪’ প্রদান করা হবে সেগুলি হল: সেরা প্রতিমা, সেরা মণ্ডপ, সেরা ভাবনা, সেরা আলোকসজ্জা, সেরা পরিবেশবান্ধব, সেরা সাবেকি, সেরা সমাজ সচেতনতা পুজো, সেরা অন্য ভাবনা, বিশেষ পুরস্কার, সেরা ঢাকেশ্রী, সেরা বিশ্ববাংলা ব্র্যান্ডিং এবং সেরার সেরা।

কলকাতা ও তার পার্শ্ববর্তী পুজোগুলির জন্য সমাজের বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্ট ব্যক্তিগণ ‘বিশ্ব বাংলা শারদ সম্মান-২০২৪’-র বিচারকমণ্ডলীর দায়িত্ব পালন করবেন। বিচারকমণ্ডলী দ্বারা নির্বাচিত পুজো কমিটিগুলিকে ‘বিশ্ববাংলা শারদ সম্মান-২০২৪’ পুরস্কারে ভূষিত করা হবে। নির্বাচিত পুজো কমিটির ফলাফল মহাষষ্ঠীর দিন ঘোষণা করা হবে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

অভয়ার বিচার চাওয়া প্রতিবাদীর অ্যাকাউন্টে ১.৭ কোটি, ঠিকানা আর জি কর হস্টেল
FacebookWhatsAppEmailShare
দুর্গাপুজোয় বই বিক্রিতেও আবারো শূন্য সিপিএম
FacebookWhatsAppEmailShare
শিয়ালদহ ESI হাসপাতালে আগুন
FacebookWhatsAppEmailShare