বাংলা বিভাগে ফিরে যান

বেআইনি হোর্ডিং রুখতে নতুন নিয়ম আনছে পুর দফতর

ফেব্রুয়ারি 12, 2023 | < 1 min read

Hoarding | The Municipal department has introduced new rules to curb  illegal hoarding in urban and suburban areas dgtl - Anandabazar

কলকাতার রাস্তায় বেরোলে যে জিনিসটা কক্ষে পড়বেই তা হল হোর্ডিং। দৃশ্য দূষণ নিয়ন্ত্রণে কড়া পদক্ষেপ নেওয়ার কথা আগেই ঘোষণা করেছিল রাজ্যের পুর ও নগরোন্নয়ন দফতর। এবার সেই পর্যায়ে আরও এক ধাপ এগিয়ে কড়া পদক্ষেপ নিতে চলেছে পুরসভা।

শহর ও শহরতলির দৃশ্যদূষণ কমাতে বেআইনি হোর্ডিংয়ের বিরুদ্ধে পদক্ষেপ করতে চলেছে তারা। পুর দফতরের নতুন নিয়ম অনুযায়ী, যেখানে সেখানে বেআইনি হোর্ডিং দেওয়া চলবে না। এই বিষয়ে একটি সুস্পষ্ট নীতি তৈরি করছে পুর ও নগরোন্নয়ন দফতর।

যে, কোনও রাস্তা, পুরসভা বা পুর কর্তৃপক্ষের আওতায় থাকা এলাকায় হোর্ডিং লাগানো হলে, সেই হোর্ডিং বাবদ রাজস্ব আদায় করা হবে। হোর্ডিং থেকে ৫০০ কোটি টাকা রাজস্ব সংগ্রহের লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে।

কোনও জায়গায় বেআইনি হোর্ডিং লাগানো হলে, তা প্রশাসন খুলে নিতে বাধ্য থাকবে। সব পুর নিগম ও পুরসভা কর্তৃপক্ষ সেই নীতি মেনে চলবে। ওই বৈঠকেই হোর্ডিং থেকে ৫০০ কোটি টাকা রাজস্ব সংগ্রহের লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে। একই সঙ্গে সিদ্ধান্ত হয়েছে,

বিজ্ঞাপনী হোর্ডিংয়ের জন্য যে নতুন নীতি তৈরি হবে, তা মানতে হবে বিজ্ঞাপন সংস্থাগুলিকেও।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

রবিবারের মধ্যেই বঙ্গে ১০০ কোম্পানি কেন্দ্রীয়বাহিনী, সব বুথে হবে ওয়েবকাস্টিং
FacebookWhatsAppEmailShare
আরও দেড় লক্ষ মানুষ বার্ধক্য ভাতার আওতায়, রাজ্যের খরচ ১২৬ কোটি
FacebookWhatsAppEmailShare
আর জি কর আন্দোলনের ‘প্রতিবাদী’ মুখ ডাঃ অভিজিৎ চৌধুরী সারদার টাকা নিয়েছিলেন?
FacebookWhatsAppEmailShare