কলকাতা বিভাগে ফিরে যান

নতুন বাড়িতেও জায়গা পাবেন ভাড়াটেরা

আগস্ট 21, 2023 | < 1 min read

সম্প্রতি কলকাতায় একটি পুরনো বাড়ি ভেঙে মৃত্যু হয় এক মহিলার। সেই দুর্ঘটনাতেই গুরুতর আহত হন মহিলার স্বামী ও সন্তান। সেই পরিবার ভাড়া থাকত পুরনো বাড়িটিতে। তবে সেই ভাঙা বাড়ির জায়গায় নতুন বাড়ি গড়ে উঠলে বাবা-ছেলে কি সেখানে থাকতে পারবে? সেই প্রশ্নের উত্তরে পুরসভার তরফে একটি নয়া আইন আনা হয়েছে। সেই আইনে স্বার্থরক্ষা করা হবে ভাড়াটেদের।

জানা যাচ্ছে, নতুন আইনের ফলে চাইলেই ভাড়াটেদের বাড়িছাড়া করতে পারবেন না মালিকরা। এর জন্য চালু করা হবে ভাড়াটেদের অকুপেন্সি সার্টিফিকেট দেওয়ার ব্যবস্থা। যে ভাড়াটেদের কাছে এই সার্টিফিকেট থাকবে, তাদের ভাড়াবাড়ি থেকে সরানো যাবে না। সম্প্রতি যে পুরনো বাড়িটি ভেঙে পড়েছে, সেই বাড়ির বসবাসরত শোকার্ত পরিবারের হাতেই প্রথম তুলে দেওয়া হয়েছে এই সার্টিফিকেট।

এই সার্টিফিকেট থাকলে ঠিক কী লাভ হবে ভাড়াটেদের? কোনও ক্ষেত্রে যদি পুরনো বাড়ি ভেঙে নতুন বাড়ি করা হয়, আর যদি অকুপেন্সি সার্টিফিকেট থাকে ভাড়াটেদের কাছে, তাহলে ভাড়াটেদের সেই নতুন বাড়িতেও থাকতে দিতে হবে। নয়া আইনে, অকুপেন্সি সার্টিফিকেট পাওয়ার সাথে সাথে অ্যাসেসমেন্ট বুকে ভাড়াটেদের নাম রেকর্ড হয়ে যাবে। বাড়ির মালিক ইচ্ছে করলেই ভাড়াটে উচ্ছেদ করতে পারবে না।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

আর জি করের প্রতিবাদে এবার ধর্না যাদবপুরে
FacebookWhatsAppEmailShare
বেলেঘাটায় কারখানায় আগুন
FacebookWhatsAppEmailShare
দ্রোহ কার্নিভালে উদ্দাম নৃত্য, দুর্ভোগ পোহাতে হল মানুষকে
FacebookWhatsAppEmailShare