খবর বিভাগে ফিরে যান

‘মুখ্যমন্ত্রী কৃতিত্ব চুরি করেছেন বলা ভুল’, জানালেন তপতী গুহঠাকুরতা

সেপ্টেম্বর 1, 2022 | < 1 min read

আজ সকালে ইউনেস্কোকে (UNESCO) ধন্যবাদ জানিয়ে পদযাত্রার আয়োজন করে বাংলা সরকার (Bengal Government)। তবে দুর্গা পুজোর (Durga Pujo) এই ইউনেস্কো স্বীকৃতি নিয়েও যথেষ্ট রাজনৈতিক টানাপোড়েন হয়েছে।

তবে এতদিন বিরোধীদের বক্তব্য ছিল, মুখ্যমন্ত্রী অন্যের কৃতিত্ব চুরি করেছে। কোনও রাজ্যের মুখ্যমন্ত্রা বা প্রধান ইউনেস্কোতে কিছু পাঠাতে পারেন না। একজন বাঙালি গবেষিকা এনিয়ে গবেষণা করে ডসিয়ার তৈরি করেন, যা নজরে আসে কেন্দ্রীয় সরকারে। তারপর কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক তা ইউনেস্কোকে পাঠায় আর তারপরেই ইউনেস্কো বাংলার ঐতিহ্যবাহী দুর্গাপুজোকে স্বীকৃতি দিয়েছে।

তবে আজ এই বক্তব্যকেই নস্যাৎ করে দিয়েছেন সেই গবেষক গুহঠাকুরতা (Tapati Guhathakurata) নিজেই। তাঁর কথায়, “কৃতিত্ব নিয়ে এই বিতর্ক একেবারেই কাম্য নয়, এটা আমার স্বীকৃতি বলা ভুল। অনেকের সঙ্গে মিলে কাজটি করা হয়েছে। মুখ্যমন্ত্রী স্বীকৃতি চুরি করে নিয়েছেন, এটা আরও ভুল। মুখ্যমন্ত্রীর অবদান অন্য জায়গায়। হতে পারে কাজটা আমরা করেছি। হতে পারে প্রথমে জানা ছিল না ওঁর। আজ উনি জেনেছেন ডসিয়ারের কাজটা অনেকটাই আমরা করেছি।দুর্গাপুজোর কৃতিত্ব বাংলার মানুষের প্রাপ্য।’’

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

দেরাদুন গণধর্ষণের খবর প্রকাশ্যে আনায় বিজেপি সরকারের হুঁশিয়ারি সংবাদমাধ্যমকে
FacebookWhatsAppEmailShare
‘এক রাতে নোটবন্দি-লকডাউন হলে, ধর্ষকদের ফাঁসি নয় কেন?’ প্রশ্ন দেব-শুভশ্রীর
FacebookWhatsAppEmailShare
জম্মু ও কাশ্মীর বিধানসভা নির্বাচনের আগে অসন্তোষ বিজেপি শিবিরে? প্রার্থীতালিকা প্রত্যাহার
FacebookWhatsAppEmailShare