দেশ বিভাগে ফিরে যান

কারা ভারতীয়? নাগরিকত্ব আইনের ৬এ ধারা বহাল রাখল সুপ্রিম কোর্ট

অক্টোবর 17, 2024 | < 1 min read

ঐতিহাসিক রায় দিল দেশের শীর্ষ আদাতল। ভারতীয় নাগরিকত্ব আইনের ৬-এ ধারার সাংবিধানিক বৈধতা মানল সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে পাঁচ বিচারপতির সংবিধান বেঞ্চ এই যুগান্তকারী রায় ঘোষণা করেন। ১৯৬৬ সালের ১ জানুয়ারি থেকে ১৯৭১ সালে ২৫ মার্চ পর্যন্ত যাঁরা ভারতে প্রবেশ করেছেন তাঁরা ভারতীয় নাগরিকত্ব পাওয়ার যোগ্য বিবেচিত হবেন। তবে এই রায়ে একমত দিয়েছেন প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি সূর্যকান্ত, বিচারপতি এমএম সুন্দ্রেশ এবং বিচারপতি মনোজ মিশ্র। অন্যদিকে, ৬-এ ধারাকে ‘অসাংবিধানিক’ বলে অ্যাখ্যা দিয়েছেন বিচারপতি জেবি পারদিওয়ালা।

অসমে ১৯৫৫ সালের নাগরিকত্ব আইনে ৬এ ধারাটি অন্তর্ভুক্ত করা হয়েছিল ১৯৮৫ সালে। বাংলাদেশ থেকে যাঁরা অবৈধভাবে অসমে ঢুকেছিলেন, তাঁদের সমস্যা সমাধানের জন্য অসম চুক্তির অংশ হিসেবে সেই ধারা অন্তর্ভুক্ত করা হয়েছিল। ওই ধারার আওতায় ১৯৬৬ সালের ১ জানুয়ারির আগে ভারতে আসা লোকেদের ভারতীয় নাগরিকত্ব প্রদান করা হয়। আর যাঁরা ১৯৬৬ সালের ১ জানুয়ারি থেকে ১৯৭১ সালের ২৫ মার্চ পর্যন্ত ভারতে এসেছিলেন, তাঁরা ১০ বছরের ‘ওয়েটিং পিরিয়ড’-র পরে ভারতীয় নাগরিক হিসেবে নথিভুক্ত করতে পারবেন। সেই ৬এ ধারা বাতিলের আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে একগুচ্ছ মামলা দায়ের করা হয়েছিল।

এদিন বেঞ্চের পর্যবেক্ষণ, বাংলাদেশি অনুপ্রবেশের মোকাবিলায় অসম অ্যাকর্ড অর্থাৎ মূল নাগরিকত্ব আইনে 6A ধারার অন্তর্ভুক্তি একটি রাজনৈতিক সমাধান মাত্র ৷ ঐতিহাসিক রায়ে পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ জানায়, “৬-এ ধারা অনুযায়ী, ১৯৬৬ সালের ১ জানুয়ারি থেকে ১৯৭১ সালের ২৫ মার্চ তারিখ পর্যন্ত বাংলাদেশ-সহ নির্দিষ্ট কিছু জায়গা থেকে যাঁরা অসমে প্রবেশ করেছেন, তাঁরা ভারতীয় নাগরিকত্বের স্বীকৃতি পাওয়ার যোগ্য ৷ যাঁরা ভারতীয় নাগরিকত্ব পেয়েছেন, তাঁদের সেই নাগরিকত্ব বৈধ এবং তা বহাল থাকবে ৷”

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

আইপিএলে চাকরি হারালেন সৌরভ গঙ্গোপাধ্যায়
FacebookWhatsAppEmailShare
ফোর্বসের সেরা দশে ‘বং গাই’ কিরণ
FacebookWhatsAppEmailShare
পরবর্তী প্রধান বিচারপতি সঞ্জীব খান্না
FacebookWhatsAppEmailShare