বাংলা বিভাগে ফিরে যান

গঙ্গা জলবন্টন চুক্তি নিয়ে কেন্দ্র রাজ্য বিবাদ

জুন 23, 2024 | < 1 min read

ভারত ও বাংলাদেশের দুই প্রধানমন্ত্রীর মধ্যে বৈঠকের পর সিদ্ধান্ত নেওয়া হয়েছে গঙ্গার জলবন্টন চুক্তি নবীকরণ করা নিয়ে শীঘ্রই আলোচনায় বসবে দুই দেশ। তিস্তা চুক্তি নিয়েও আলোচনা করতে ভারত সরকারের প্রতিনিধিদল যাবে ঢাকা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এই ঘোষণার পরই তৃণমূল এর তরফে এই প্রসঙ্গে বলা হয়েছে “এতে কি রাজ্যে ক্ষয়ক্ষতি ও বন্যার সম্ভাবনা বাড়বে? এই বিষয়ে রাজ্যকে কিছুই জানানো হয়নি।আগের চুক্তির টাকা এখনো দেওয়া হয়নি। গঙ্গার ড্রেজিং বন্ধ হয়ে গেছে যা ভাঙন ও বন্যার প্রধান কারণ। ত্রিপাক্ষিক বৈঠক হয়ে উচিত ছিল।”

প্রসঙ্গত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ২০২২ সালের ফেব্রুয়ারিতে মালদা, মুর্শিদাবাদ এবং নদীয়া সহ রাজ্যের কিছু অংশে গঙ্গা নদীর তীরে ভূমিক্ষয় ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছিলেন। চিঠিতে মুখ্যমন্ত্রী উল্লেখ করেছিলেন যে ফারাক্কা ব্যারাজ নির্মাণের পর গঙ্গা নদীর তীরে ভাঙন আরও প্রবল আকার ধারণ করেছে যার ফলে জনসাধারণের সম্পত্তি এবং কৃষি জমির মারাত্মক ক্ষতি হয়েছে।২০২৬ সালে মেয়াদ শেষ হয়ে যাবে বিতর্কিত ভারত ও বাংলাদেশের মধ্যে হওয়া এই গঙ্গা জলবন্টন চুক্তি। এবার সেই চুক্তি আবার পুনর্নবীকরণের পথে হাঁটতে চায় তৃতীয় এনডিএ সরকার।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

৫০ লক্ষ টাকা উড়েছে জুনিয়ার ডাক্তারদের আন্দোলনে!
FacebookWhatsAppEmailShare
মহালয়া থেকে দশমী, বৃষ্টিতে ভাসবে বাংলা
FacebookWhatsAppEmailShare
‘‌দ্রুতই চালু হবে রাত্তিরের সাথী অ্যাপ’‌, নবান্নে বৈঠকের পর বড় ঘোষণা করলেন মমতা
FacebookWhatsAppEmailShare