বাংলা বিভাগে ফিরে যান

১৫ বছরের মধ্যে জলের তলায় কলকাতা? চাঞ্চল্যকর দাবি বিশেষজ্ঞের

এপ্রিল 5, 2022 | < 1 min read

ভয়াবহ বিপদে কলকাতা, ১২ থেকে ১৫ বছরের মধ্যে তলিয়ে যেতে চলেছে তিলোত্তমা। ভূতত্ত্ববিদ সুজীব করের মন্তব্য ঘিরে চাঞ্চল্য। তাঁর দাবি, এই মুহূর্তে যাঁদের বয়স ৪০ থেকে ৪৫ বছর, তাঁরা কলকাতাকে ‘তলিয়ে যেতে’ দেখবেন।

কোন কোন অংশ বিপজ্জনক? কী বলছেন এই বিশেষজ্ঞ?

এই মুহূর্তে দক্ষিণ কলকাতার পুরোটাই বিপজ্জনক। সল্টলেক, রাজারহাট, সাউথ সিটি, দমদম- পাশাপাশি পার্ক সার্কাস, ধর্মতলা এবং ডালহৌসি সবথেকে বেশি বিপজ্জনক জায়গায় রয়েছে। তবে পুরো কলকাতাই ডুবে যেতে পারে ১৫ বছরের মধ্যে।

দেশে ২২ কোটি মানুষ জলবায়ু পরিবর্তনের কারণে ঘরবাড়ি হারাতে পারেন বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। তাঁর কথায়, বঙ্গোপসাগর গ্রাস করতে পারে শহর কলকাতাকে। নাসার PCC Climate Change Report 2022 -তেও কলকাতাকে নিয়ে আশঙ্কা প্রকাশ করা হয়েছে বলে দাবি করেছেন তিনি।

সমুদ্রের জলের উচ্চতা ক্রমশ বাড়ছে। গঙ্গার সর্বোচ্চ উচ্চতা থেকে কলকাতা শহরের উচ্চতা মাত্র হাফ মিটার বেশি। যদি পরবর্তীকালে সমুদ্রের জলের উচ্চতা আরও বৃদ্ধি পায়, তাহলে কলকাতায় প্রতিদিনই জোয়ারের জল ঢুকতে থাকবে।

উল্লেখ্য, ২০৭০ সালে তিলোত্তমার চেহারা কি হতে চলেছে তা নিয়ে প্রশ্নচিহ্ন তুলে দিয়ে একটি তথ্যচিত্র তৈরি করা হয়েছিল। তথ্যচিত্রে অভিনয় করেছিলেন স্বয়ং সৌমিত্র চট্টোপাধ্যায়। জলবায়ু পরিবর্তন নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছিল এই তথ্যচিত্রে। ২০৭০ সালের মধ্যে গঙ্গার জল নোনা হয়ে যেতে পারে বলে বলা হয়েছিল এই তথ্যচিত্রে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বাংলার ৬ কেন্দ্রে উপ নির্বাচনে প্রার্থী ঘোষণা বিজেপির
FacebookWhatsAppEmailShare
অনশন প্রত্যাহার করে জুনিয়র ডাক্তারদের নবান্নে বৈঠকে আসার ডাক মুখ্যসচিবের
FacebookWhatsAppEmailShare
‘পরিবার থেকে এভাবে সরানো যায় না’ স্বাস্থ্য সচিবের অপসারণ নিয়ে ডাক্তারদের স্পষ্ট বার্তা মুখ্যমন্ত্রীর
FacebookWhatsAppEmailShare