দেশ বিভাগে ফিরে যান

শুরু হল সংসদের বিশেষ অধিবেশন

সেপ্টেম্বর 18, 2023 | < 1 min read

আজ থেকে শুরু হয়েছে সংসদের বিশেষ অধিবেশন। চলবে আগামী ২২ তারিখ পর্যন্ত। এই অধিবেশন নিয়ে বিতর্কও কম হয়নি। প্রথমে কথা ওঠে যে কেন্দ্রীয় বিজেপি সরকার এই অধিবেশনে অভিন্ন দেওয়ানি বিধি আনতে চলেছে। তারপর বলা হয় যে কেন্দ্র ‘এক দেশ, এক নির্বাচন’ এবং দেশের নাম ইন্ডিয়া থেকে পাল্টে ভারত করে দিতে চায়। এই সবকিছুর একমাত্র কারণ অধিবেশনের এজেন্ডা সম্মন্ধে সরকারের নিশ্চুপ থাকা। এখনো পর্যন্ত কেউ জানেনা যে আগামী চারদিনে কি ঘটতে চলেছে সংসদের কক্ষে। এর মধ্যেই আগামীকাল, ১৯ সেপ্টেম্বর, গণেশ চতুর্থীর পুণ্যলগ্নে নতুন সংসদে গৃহপ্রবেশ করে কার্যক্রম শুরু করা হবে।

অধিবেশন শুরু হওয়ার আগে রীতি মেনে একটি সর্বদলীয় বৈঠক ডাকা হয়, কিন্তু সেখানেও কেন্দ্রীয় বিজেপি সরকারের অবস্থানে এই বিশেষ অধিবেশন নিয়ে বেড়েছে রহস্য। বৈঠকে হাজির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং কিংবা সংসদ বিষয়কমন্ত্রী প্রহ্লাদ যোশি বিরোধীদের করা প্রশ্নের কোনও উত্তর দেননি। প্রশ্ন করেই গেছেন কংগ্রেস, তৃণমূল, ডিএমকে, আপ-সহ বিরোধীরা। এর মধ্যে আগামীকাল নতুন সংসদ ভবনের উদ্বোধনে সকল সাংসদদের সঙ্গে ছবি তোলার কথা প্রধানমন্ত্রীর। কিন্তু এই রীতি সচরাচর পালন করা হয় পাঁচ বছরের শেষে সরকারের অন্তিম দিনে। তাহলে কি ক্যাবিনেট ভেঙে দিয়ে সত্বর নির্বচনের ঘোষণা করা হবে সরকারের পক্ষে? দানা বাঁধছে রহস্য।

এর মধ্যে নতুন সংসদের অধিবেশনকে “মেমোরেবল” করে রাখতে চায় মোদি সরকার। বিরোধীদের আশঙ্কা, যে কটি বিলের পাশ করানো হবে বলে বুলেটিনে বলা হয়েছে, তার বাইরেও কিছু চমক দিতে পারেন মোদি।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বুথ ফেরত সমীক্ষায় দুই রাজ্যেই বিজেপির ভরাডুবি
FacebookWhatsAppEmailShare
মোদি-শাহের রাজ্যে গণধর্ষণের শিকার কিশোরী,কাউকে গ্রেপ্তার করেনি পুলিশ
FacebookWhatsAppEmailShare
টি-২০ বিশ্বকাপে আজ ভারত-পাকিস্তান দ্বৈরথ
FacebookWhatsAppEmailShare