দেশ বিভাগে ফিরে যান

স্পিকার নির্বাচনকে বুলডোজ করলো কেন্দ্রীয় সরকার: তৃণমূল

জুন 26, 2024 | < 1 min read

ঐক্যমত নিয়ে দেশ চালানোর কথা বললেও কাজে তার প্রতিফলন নেই কেন্দ্রীয় সরকাররে। অধিবেশনের কার্যক্রম শুরুর প্রথম দিন থেকেই অসহযোগিতা শুরু করেছে এনডিএ সরকার।

আজ ৪৮ বছর বাদে লোকসভার স্পিকার নির্বাচনে ভোটাভুটির পুনরাবৃত্তি হল। কিন্তু সরকার নিজের সিদ্ধান্তে অটল থেকে ধ্বনিভোটেই পাশ করাল নির্বাচনের ফলাফল। বিরোধীরা ডিভিশন চাইলেও সেই সিদ্ধান্তকে পাত্তাই দেওয়া হল না। কার্যত স্পিকার নির্বাচনকে বুলডোজ করে দিল কেন্দ্রীয় সরকার। ইন্ডিয়া জোটের অনেক সাংসদ ডিভিশন চেয়েছিলেন। কিন্তু তাদের প্রত্যাখ্যান করা হয়েছিল।

তৃণমূলের তরফ থেকে প্রশ্ন তোলা হয়েছে, এনডিএ সরকারের কি প্রয়োজনীয় সদস্য সংখ্যা নেই তাই কি তারা ডিভিশন করতে সম্মতি দিলেন না?

এবিষয়ে সংসদের বাইরে বেরিয়ে সমাজমাধ্যমের কাছে অসন্তোষও প্রকাশ করেছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ‘সংসদের প্রথা অনুযায়ী, যদি কোনও সদস্য ডিভিশন চান সে ক্ষেত্রে প্রোটেম স্পিকার ভোটাভুটির জন্য অনুমতি দেন। আপনারা সংসদের ফুটেজ দেখলেই বুঝতে পারবেন, অনেক বিরোধী সাংসদ এদিন ডিভিশন চেয়ে ভোটাভুটির আর্জি জানান। তবে ভোটাভুটি ছাড়াই স্পিকার বেছে নেওয়ার প্রস্তাব গৃহীত হয় কক্ষে। BJP-র কাছে পর্যাপ্ত সাংসদ নেই। তা সত্ত্বেও তারা সরকার চালাচ্ছে। এটা সম্পূর্ণ বেআইনি, অনৈতিক এবং অসাংবিধানিক।’

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

জমি দুর্নীতি মামলায় হাই কোর্টে জামিন পেলেন হেমন্ত সোরেন, মমতার শুভেচ্ছাবার্তা
FacebookWhatsAppEmailShare
ডেপুটি স্পিকার প্রার্থী অযোধ্যার দলিত মুখ অবধেশ প্রসাদ
FacebookWhatsAppEmailShare
বাতিল হওয়া ইউজিসি নেট পরীক্ষার নতুন দিন ঘোষণা করল এনটিএ
FacebookWhatsAppEmailShare