খবর বিভাগে ফিরে যান

মিজোরামে রেল ব্রিজ ভেঙে মৃত বাংলার ২৪

আগস্ট 23, 2023 | < 1 min read

ছবি সৌজন্যেঃ আনন্দবাজার পত্রিকা

মিজোরামে নির্মীয়মাণ রেল ব্রিজ ভেঙে পড়েছে। বুধবার সকাল ১০ টা নাগাদ মিজোরামের সাইরাঙে দুর্ঘটনাটি ঘটে। অন্তত ১৭ জন শ্রমিকের মৃত্যু ঘটেছে বলে জানা যাচ্ছে। এখনও পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, ঘটনায় মৃত্যু হয়েছে অন্তত ২৬ জনের। এর মধ্যে ২৪ জনই মালদহ থেকে যাওয়া পরিযায়ী শ্রমিক।

রাজ্য সরকারের তরফে মৃতদের পরিবার পিছু ২ লাখ টাকা করে আর্থিক ক্ষতিপূরণ দেওয়া হবে বলে ইতিমধ্যেই জানানো হয়েছে।

দূরত্ব কমাতে এক পাহাড়ের সঙ্গে অন্য পাহাড়কে যোগ করছিল এই রেল সেতু। নির্মাণকাজে নিযুক্ত ছিলেন অন্তত ৪০ জন শ্রমিক। এদের মধ্যে বেশ কয়েকজন শ্রমিক মালদার বাসিন্দা। ইতিমধ্যেই এই ব্রিজ-বিপর্যয় নিয়ে শোক প্রকাশ করেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। মালদহ থেকে যারা কাজ করতে গেছিলেন তাদের অবস্থা জানার জন্য ইতিমধ্যেই তিনি মুখ্যসচিবকে নির্দেশ দিয়েছেন। সূত্রের খবর, এই ১৭ জনের মধ্যে ১৩ জনই মালদহের বাসিন্দা।

দুর্ঘটনার পরই উদ্ধারকাজে নামে স্থানীয় প্রশাসন। দুর্ঘটনাস্থলে রয়েছে পুলিশ ও প্রশাসনের উচ্চ পদস্থ কর্তা ও রেলের কর্তারাও।

দুর্ঘটনাস্থলের একটি ছবি প্রকাশ্যে এসেছে। তাতে দেখা গিয়েছে, চার-পাঁচটি থাম দাঁড়িয়ে আছে। মাঝে ব্রিজের একটি অংশ ভেঙে পড়েছে। অপর অংশটি অক্ষত অবস্থায় রয়েছে। উল্লেখ্য, মিজোরামের রাজধানী আইজলকে রেলপথের সঙ্গে যুক্ত করতে বহুদিন ধরে কাজ চলছে। সেই প্রকল্পের অধীনেই ছিল এই সাইরাঙের এই রেল সেতু।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

অষ্টমীর খিচুড়ি এবার রাঁধুন ভারতের অন্য রাজ্যের কায়দায়
FacebookWhatsAppEmailShare
দেরাদুন গণধর্ষণের খবর প্রকাশ্যে আনায় বিজেপি সরকারের হুঁশিয়ারি সংবাদমাধ্যমকে
FacebookWhatsAppEmailShare
‘এক রাতে নোটবন্দি-লকডাউন হলে, ধর্ষকদের ফাঁসি নয় কেন?’ প্রশ্ন দেব-শুভশ্রীর
FacebookWhatsAppEmailShare