কলকাতা বিভাগে ফিরে যান

কলকাতায় গড়ে উঠবে সেমি কন্ডাক্টর প্ল্যান্ট, প্রচুর কর্মসংস্থানের ইঙ্গিত

সেপ্টেম্বর 23, 2024 | < 1 min read

রাজ্যে কর্মসংস্থানের বড় সুযোগ। হাজার হাজার যুবক-যুবতীর কর্মসংস্থান হতে পারে সেমি-কন্ডাক্টর শিল্পের হাত ধরে। বড়সড় পরিকল্পনা রয়েছে কেন্দ্রীয় সরকারের। কলকাতায় তৈরি হতে পাকে সেমি-কন্ডাক্টর প্ল্যান্ট। আমেরিকা সফরে গিয়ে এই সেমি-কন্ডাক্টর প্ল্যান্ট তৈরি নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে আলোচনাও সেরে ফেললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।৩ দিনের মার্কিন সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কোয়াড সম্মেলনে যোগ দিয়েছেন তিনি। যোগ দেবেন রাষ্ট্রপুঞ্জের বিশেষ সভাতেও।

সফরের প্রথম দিনে, কোয়াড সম্মেলনের ফাঁকেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর সেখানেই দুটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হল।প্রথম, এমকিউ-৯বি প্রেডাটর ড্রোন চুক্তি এবং দ্বিতীয়, কলকাতায় সেমি-কন্ডাক্টর প্ল্যান্ট তৈরি। জানা গিয়েছে, ভারতের সেমিকন্ডাক্টর মিশনের অধীনে ভারত সেমি, 3rdiTech ও ইউএস স্পেস ফোর্সের অংশীদারিত্বে সেমিকন্ডাক্টর প্ল্যান্ট তৈরি করা হবে।হোয়াইট হাউস একটি বিবৃতি দিয়ে জানিয়েছে যে দুই নেতাই, “জাতীয় নিরাপত্তা, পরবর্তী প্রজন্মের টেলিযোগাযোগ এবং সবুজ শক্তি প্রয়োগের জন্য উন্নত সেন্সিং, যোগাযোগ এবং পাওয়ার ইলেকট্রনিক্সের উপর দৃষ্টি নিবদ্ধ করে একটি নতুন সেমিকন্ডাক্টর ফ্যাব্রিকেশন প্ল্যান্ট স্থাপনের জন্য একটি ওয়াটারশেড ব্যবস্থাকে স্বাগত জানিয়েছেন।

”বিদেশ মন্ত্রকের তরফে বিবৃতিতে জানানো হয়েছে, বৈশ্বিক স্ট্রাটেজিক অংশীদারিত্ব নিয়ে দুই রাষ্ট্রনেতার মধ্যে আলোচনা হয়েছে। একইসঙ্গে মিলিত আগ্রহে কীভাবে ভারত-আমেরিকার মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করা যায়, তা নিয়েও দীর্ঘক্ষণ আলোচনা হয়েছে। ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শান্তি ফেরাতে এবং আঞ্চলিক ও বৈশ্বিক ইস্যুর সমাধান নিয়েও তারা নিজেদের মতামত রেখেছেন।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

কলকাতায় এই দশ পুজো না দেখলেই নয়
FacebookWhatsAppEmailShare
আগামী বছর কলকাতা বইমেলা শুরু হবে ২৮ জানুয়ারি
FacebookWhatsAppEmailShare
জুনিয়র ডাক্তারদের কর্মবিরতির বিরুদ্ধে করা মামলার দ্রুত শুনানি নয়, অবকাশকালীন বেঞ্চে যেতে বলল কোর্ট
FacebookWhatsAppEmailShare