দেশ বিভাগে ফিরে যান

গাড়ির পিছনের সিটেও বেল্ট বাধ্যতামূলক

সেপ্টেম্বর 7, 2022 | < 1 min read

সম্প্রতি গাড়ি দুর্ঘটনায় টাটা সনস-এর প্রাক্তন চেয়ারম্যান সাইরাস মিস্ত্রির মৃত্যুর পর গাড়িতে থাকা সিটবেল্টের বিষয়টি আবার সকলের সামনে আসে।

৪ সেপ্টেম্বর সাইরাস মিস্ত্রি যে গাড়িতে যাত্রা করেছিলেন, সেটি একটি মার্সিডিজ জিএল গাড়ি ছিল। এই গাড়িটিকে বিশেষ সুরক্ষিত গাড়ি বলা হয়। এই গাড়ির পেছনে বসা যাত্রীদের জন্য সিটবেল্ট এবং এয়ারব্যাগ সমেত বিভিন্ন ধরনের সেফটি ফিচার মজুত রয়েছে। কিন্তু দুর্ঘটনার দিন এর কোনটিই ব্যবহার করা হয়নি।

কিন্তু এই নিয়মের প্রয়োগ কার্যত নেই আমাদের দেশে। দুর্ঘটনার পর এবার থেকে নিয়ম আরও কড়া করতে চলেছে কেন্দ্রীয় সরকারের সড়ক, পরিবহন ও মহাসড়ক মন্ত্রী নীতিন গড়করি৷

এবার থেকে গাড়ির পিছনের সিটে বেল্ট না পড়লে তা শাস্তিযোগ্য অপরাধ। যাত্রীর সুরক্ষার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে৷ সাধারণত সামনের সিটে বেল্ট না পরার ক্ষেত্রে ট্রাফিক পুলিশ জরিমানা জারি করে থাকে৷ এবার থেকে পিছনের সিটে বেল্ট পরাও বাধ্যতামূলক করা হবে৷

কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন এক্ষেত্রে মিনিমাম ১০০০ টাকা জরিমানা করা হতে পারে। আর প্রতিটি গাড়িতে ৬ তা এয়ার ব্যাগ বাধ্যতামূলক। এক একটি ব্যাগের দাম ১০০০ টাকা করে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

মমতার দাবির পরই বড় সিদ্ধান্ত কেন্দ্রের,স্বাস্থ্য ও জীবন বিমায় উঠে যাচ্ছে জিএসটি
FacebookWhatsAppEmailShare
বিশ্বের ১১০ কোটি অতি দরিদ্রের মধ্যে প্রায় ২৫ কোটি থাকেন ভারতেই!
FacebookWhatsAppEmailShare
দিল্লি এইমসে যৌন হেনস্থার দায়ে অভিযুক্ত মুখ্য নিরাপত্তা আধিকারিক, বিচারের জন্য প্রতিবাদ হবে তো সারা দেশে?
FacebookWhatsAppEmailShare