দেশ বিভাগে ফিরে যান

নির্বাচনী বন্ড নিয়ে সম্পূর্ণ তথ্য দেয়নি এসবিআই

মার্চ 17, 2024 | < 1 min read

সুপ্রিম নির্দেশ মতো বন্ড বিক্রির তথ্য নির্বাচন কমিশনের হাতে তুলে দিয়েছিল এসবিআই। তা প্রকাশও করে কমিশন। তবে সুপ্রিম কোর্ট সেই তালিকায় সন্তুষ্ট নয়। কারণ সেখানে বন্ডের ইউনিক নম্বর দেওয়া নেই। উল্লেখ্য, ইউনিক নম্বর দিয়ে বোঝা যাবে কোন সংস্থা কোন রাজনৈতিক দলকে ডোনেশন বন্ড দিয়েছে।

শীর্ষ আদালত নির্দেশ দিয়েছে, আগামী ১৮ মার্চের মধ্যে ওই বিশেষ নম্বর সহ সমস্ত তথ্য জমা দিতে হবে এসবিআইকে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেছেন, “তারা (এসবিআই) বন্ডের নম্বর প্রকাশ করেনি। এটা স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়াকে প্রকাশ করতে হবে।”এর আগে, ১১ মার্চ, নির্বাচনী বন্ড মামলায় যে আদেশ দিয়েছিল শীর্ষ আদালত, তার অপারেটিভ অংশ পরিবর্তনের জন্য আবেদন করেছিল নির্বাচন কমিশন। সেই আবেদনের শুনানি হয়। কমিশন আদালতে জানায়, আদালতের আদেশে বলা হয়েছিল, শুনানির সময় মুখবন্ধ খামে যে নথিগুলি তারা আদালতে জমা দিয়েছে, সেগুলির প্রতিলিপি কমিশনের অফিসে রক্ষণাবেক্ষণ করতে হবে।

কমিশন জানিয়েছে, জমা দেওয়া নথিগুলির কোনও প্রতিলিপি তাদের কাছে নেই। তাই তারা আদালতের কাছে ওই নথিগুলি ফেরত চেয়েছিল। এই শুনানি চলাকালীনই এসবিআই সম্পর্কে এই পর্যবেক্ষণ করে পাঁচ বিচারপতির বেঞ্চ।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

মশলা প্রস্তুত করতে পারবে না ১১১টি সংস্থা, লাইসেন্স বাতিল করল FSSAI
FacebookWhatsAppEmailShare
জিকা ভাইরাস নিয়ে সতর্কতা জারি করল কেন্দ্র
FacebookWhatsAppEmailShare
এফআইআরে নামই নেই হাথরাসের ঘটনায় অভিযুক্ত ভোলে বাবার
FacebookWhatsAppEmailShare