দেশ বিভাগে ফিরে যান

ইনসাইডার ট্রেডিং নিয়ে নতুন তথ্য প্রকাশ্যে আনলেন সাকেত গোখলে

জুন 25, 2024 | 2 min read

বিজেপির এক্সিট পোল স্টক মার্কেট কেলেঙ্কারি সম্পর্কে এর আগেই বিভিন্ন তথ্য প্রকাশ করেছিলেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ সাকেত গোখলে। আজ তিনি এই বিষয়ে নতুন কিছু তথ্য প্রকাশ্যে আনলেন।এক্সিট পোল স্টক মার্কেট ম্যানিপুলেশন কেলেঙ্কারির প্রেক্ষাপটে সেই এক্সিট পোল কোম্পানি সম্পর্কে আরও ২টি চমকপ্রদ তথ্য প্রকাশ্যে আনলেন সাকেত।আলোচ্য এক্সিট পোল সংস্থাটি কেন্দ্রীয় সরকারের জন্য “উচ্চ মূল্যের নথি” মুদ্রণের ব্যবসায় রয়েছে৷ কোম্পানিটি মোদীর নেতৃত্বাধীন বিজেপি সরকারের কাছ থেকে এই চুক্তি পেয়েছে। এছাড়াও, সেই কোম্পানিটি সক্রিয়ভাবে “সরকারি প্রকল্পের সুবিধাগুলি সম্পর্কে মানুষকে অবহিত করে”।এটি একটি প্রধান স্বার্থের সংঘাত কারণ সবাই জানে যে বিজেপির নির্বাচনী প্রচারে “সুবিধাভোগীদের সাথে সংযোগ” এবং ভোটের জন্য তাদের টার্গেট করা জড়িত।বিজেপি সুবিধাভোগীদের সাথে সংযোগ স্থাপন করতে এবং নির্বাচনের সময় মোদীর “স্কিম” নিয়ে প্রচার চালানোর জন্য কয়েকটি বেসরকারী সংস্থাকে নিয়োগ করেছিল।এটি “বিকসিত ভারত” নামে প্রচার করা হয়েছিল এবং এমনকি ECI আচরণবিধির লঙ্ঘন হিসাবে এটি সম্পর্কে লোকেদের কাছে হোয়াটসঅ্যাপ বার্তা পাঠানো থেকে বিজেপিকে বাধা দিয়েছে।সাকেত গোখলে এই বিষয়ে কয়েকটি প্রশ্ন তুলেছেন –

প্রথমত, উচ্চ মূল্যের সরকারি চুক্তিগুলি কি ১লা এবং ২রা জুন এই এক্সিট পোল কোম্পানির দ্বারা করা ভবিষ্যদ্বাণীগুলিকে প্রভাবিত করেছিল?

দ্বিতীয়ত, এই এক্সিট পোল সংস্থাটি কি বিজেপি তাদের ২০২৪ সালের নির্বাচনী প্রচারের জন্য নিয়োগ করেছিল এবং এটি কি সেই দলের জন্য সক্রিয়ভাবে কাজ করেছিল?

সাকেতের বক্তব্য অনুযায়ী, বিজেপি এবং একটি এক্সিট পোল কোম্পানি সাধারণ বিনিয়োগকারীদের কষ্টার্জিত ৩০ লক্ষ কোটি টাকা লুট করতে সহযোগিতা করেছে। এটি একটি ইনসাইডার ট্রেডিং।এই এক্সিট পোল সংস্থাটি স্টক মার্কেটে অভ্যন্তরীণ লেনদেন করেছে কিনা এবং বিজেপির সাথে তারা কী পরিমাণ অবৈধ মুনাফা করেছে তা নির্ধারণ করতে পারে কেবল SEBI-র তদন্ত।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

জমি দুর্নীতি মামলায় হাই কোর্টে জামিন পেলেন হেমন্ত সোরেন, মমতার শুভেচ্ছাবার্তা
FacebookWhatsAppEmailShare
ডেপুটি স্পিকার প্রার্থী অযোধ্যার দলিত মুখ অবধেশ প্রসাদ
FacebookWhatsAppEmailShare
বাতিল হওয়া ইউজিসি নেট পরীক্ষার নতুন দিন ঘোষণা করল এনটিএ
FacebookWhatsAppEmailShare