দেশ বিভাগে ফিরে যান

‘প্যান্ডোরার বাক্স’ খুলতেই হইচই

অক্টোবর 5, 2021 | < 1 min read

কর ফাঁকির তদন্তমূলক রিপোর্ট ‘প্যান্ডোরা পেপার্স’-এ ভারতীয়দের তালিকায় উঠে এসেছে সচিন তেন্ডুলকর, অনিল আম্বানির মতো তারকা ও প্রভাবশালীদের অনেকের নাম।

বিদেশে একাউন্ট খুলে কর ফাঁকি, গোপন সম্পত্তি ও আর্থিক লেনদেন নিয়ে একটি তথ্য ফাঁস করেছে আন্তর্জাতিক তদন্ত মূলক সাংবাদিকদের একটি দল। ১১৭টি দেশের ৬০০ জন সাংবাদিক ১৪ মাছ ধরে এই তথ্য সংগ্রহ করেছে বলে জানা গিয়েছে।

এই প্যানডোরা পেপার্সের তালিকায় রয়েছে ৩৫ জন বর্তমান ও প্রাক্তন রাষ্ট্রনেতা ও ৩০০ সরকারি আধিকারিক এর নাম। প্যানডোরা পেপার্স কাণ্ডে নাম জড়িয়েছে ৩০০ বেশি ভারতীয়ের। সম্পূর্ণ তালিকা এখনও প্রকাশিত না হলেও সামনে এসেছে অনিল আম্বানি, বিনোদ আদানি, জ্যাকি শ্রফ, সচিন তেন্দুলকর, কিরণ মজুমদার শ, নীরা রেডিয়া, সতীশ শর্মাদের নাম।

এদের অনেকেই অবশ্য অভিযোগ অস্বীকার করেছেন।

তবে কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে গোটা বিষয়টির ওপর নজর রাখা হচ্ছে। যে ভারতীয়দের কথা এই তালিকায় থাকছে তাদের লেনদেন নিয়ে তদন্ত চলবে। আয়কর বিভাগ, ইডি, আর্থিক তদন্তকারী শাখা ও রিজার্ভ ব্যাঙ্ক একযোগে এঁদের বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখবে। তদন্ত এগোবে প্রত্যক্ষ কর বিভাগের চেয়ারম্যানের নেতৃত্বে।

অতীতে এমনই অবৈধ লেনদেনের অভিযোগ নিয়ে করা পানামা পেপার্স বা প্যারাডাইস পেপার্স নিয়েও তদন্ত হয়েছিল। কালো টাকা ও বিদেশে গোপন সম্পত্তির খোঁজ পেতে যে অভিযান চালিয়েছে, তাতে প্রায় ২০ হাজার কোটি টাকারও বেশি সম্পত্তির চিহ্নিত করা সম্ভব হয়েছে।

ভারতীয়দের সম্পূর্ণ তালিকা এখনো প্রকাশিত হয়নি। ইন্টারন্যাশনাল কনসর্টিয়াম অফ ইন্টারন্যাশনাল জার্নালিস্ট (আইসিআইজে)- এর তরফে বলা হয়েছে, ধাপে ধাপে তথ্য প্রকাশিত হবে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

মমতার দাবির পরই বড় সিদ্ধান্ত কেন্দ্রের,স্বাস্থ্য ও জীবন বিমায় উঠে যাচ্ছে জিএসটি
FacebookWhatsAppEmailShare
বিশ্বের ১১০ কোটি অতি দরিদ্রের মধ্যে প্রায় ২৫ কোটি থাকেন ভারতেই!
FacebookWhatsAppEmailShare
দিল্লি এইমসে যৌন হেনস্থার দায়ে অভিযুক্ত মুখ্য নিরাপত্তা আধিকারিক, বিচারের জন্য প্রতিবাদ হবে তো সারা দেশে?
FacebookWhatsAppEmailShare