দেশ বিভাগে ফিরে যান

‘দ্য মোদি কোয়েশ্চেন’ নিয়ে অনড় বিবিসি

জানুয়ারি 23, 2023 | < 1 min read

আপাতত ভারতে রিলিজ না করলেও নরেন্দ্র মোদি সরকারের আপত্তি সত্ত্বেও ‘দ্য মোদি কোয়েশ্চেন’-এর ভারতে আনুষ্ঠানিক মুক্তির সিদ্ধান্তে অনড় ব্রিটিশ ব্রডকাস্টিং কাউন্সিল বা বিবিসি। ব্রিটেনবাসী এই তথ্যচিত্র দেখতে পাবেন আগামী ২৪শে জানুয়ারি থেকে। এর আগে ১০ই জানুয়ারি সীমিত সংখ্যক দর্শককে দেখানো হয়েছিল এই ছবি, বিবিসি-টু পোর্টালে।

ভারতে মুসলিমদের অবস্থা, গুজরাত দাঙ্গার সময় রাজ্যের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূমিকা, ইত্যাদি বিষয় রয়েছে এই তথ্যচিত্রে। ভারত সরকার গত পরশু এই নিয়ে তীব্র আপত্তি তুলে বলেছে, ভিত্তিহীন তথ্যের ভিত্তিতে তৈরি ওই তথ্যচিত্রে ঔপনিবেশিক মানসিকতাই প্রকাশ পেয়েছে।

ব্রিটেনের হিন্দু-মুসলমান সম্পর্কে প্রভাব ও ভারত-ব্রিটেন আন্তর্জাতিক সম্পর্কে চিড় ধরাতে পারে এই তথ্যচিত্র, তাই এই নিয়ে বিরক্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকও।

সমালোচনার জবাবে বিবিসি জানিয়েছে, তারা সাংবাদিকতার সর্বোত্তম উপায় অবলম্বন করে ওই তথ্যচিত্র নির্মাণ করেছে। তারা তিনটি তথ্যও তুলে ধরেছে জবাবে, প্রথম, তথ্যচিত্রে তুলে ধরা প্রশ্নগুলির বিষয়ে ভারত সরকারের জবাব চাওয়া হয়েছিল, যা তারা দেয়নি। দ্বিতীয়, ৩০জন ভারতীয় বিবিসি’র ক্যামেরার সামনে এই ব্যাপারে মুখ খুলতে চাননি সরকারের ভয়ে। তৃতীয়, তথ্যচিত্রটি নির্মাণের সঙ্গে সংস্থার কোনো ভারতে কর্মরত সাংবাদিক যুক্ত ছিলেন না।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বিশ্বের ১১০ কোটি অতি দরিদ্রের মধ্যে প্রায় ২৫ কোটি থাকেন ভারতেই!
FacebookWhatsAppEmailShare
দিল্লি এইমসে যৌন হেনস্থার দায়ে অভিযুক্ত মুখ্য নিরাপত্তা আধিকারিক, বিচারের জন্য প্রতিবাদ হবে তো সারা দেশে?
FacebookWhatsAppEmailShare
ভারতে থাকার মেয়াদ শেষ, চিন্তায় তসলিমা নাসরিন
FacebookWhatsAppEmailShare