বাংলা বিভাগে ফিরে যান

হাসপাতাল তৈরি করতে ভিক্ষা চেয়েছেন, আজ জন্মদিনে ফিরে দেখা আর জি করকে

আগস্ট 23, 2024 | < 1 min read

১৮৫০ সালে হাওড়ার সাঁতরাগাছির বেতড়ের বিখ্যাত কর পরিবারে জন্ম নেন রাধাগোবিন্দ কর।হেয়ার স্কুল, মেডিক্যাল কলেজের পাট চুকিয়ে বাবার নির্দেশেই ডাক্তারি পড়তে যান লন্ডনে। বিলেত থেকে ফেরার পরে উত্তর কলকাতায় একটি বাড়ি কিনে সেখানেই বসবাস এবং প্র্যাক্টিস শুরু করেন। চিকিৎসা স্বাস্থ্যের একাধিক বই তিনি লেখেন। ১৮৭১ সালে প্রকাশিত তাঁর প্রথম বই ‘ভিষগবন্ধু’। এর পরবর্তীতে ভাবেন।

এদেশের মানুষের জন্যে একটি হাসপাতাল তৈরি করবেন। হাসপাতালের অর্থ সংগ্রহ করতে সে সময় এই বিলেত ফেরত ডাক্তার ভিক্ষা পর্যন্ত করেছেন। ১৮৯৯ সালে প্লেগ যখন কলকাতায় মহামারীর আকার নেয় তখন প্লেগের সংক্রমণ রুখতে ও মৃত্যুর হার কমাতে একজন আইরিশ মহিলার সঙ্গে একজোট হয়ে কাজ করেন। সেই আইরিশ মহিলা হলেন ভগিনী নিবেদিতা। রাধাগোবিন্দও মঞ্চে অবতীর্ণ হয়েছিলেন।

১৮৭২ সালে দীনবন্ধু মিত্রের ‘লীলাবতী’তে ক্ষীরোদবাসিনীর ভূমিকায় অভিনয় করে খ্যাতি লাভ করেন তিনি। বহু নাটকের স্ত্রী চরিত্রেও তিনি মঞ্চে অভিনয় করেন। চিকিৎসক হিসেবে অর্জিত অর্থের সমস্তটাই দান করে দেন মেডিক্যাল স্কুল ও হাসপাতাল স্থাপনে।১৯১৮ সালের ১৯ ডিসেম্বর ইনফ্লুয়েঞ্জায় আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রাধাগোবিন্দ কর।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

উৎসবের আবহে বন্যার্ত মানুষদের ভুললে চলবে না, বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা
FacebookWhatsAppEmailShare
আজ পাহাড়ে চা শ্রমিকদের ১২ ঘণ্টার বন‍ধ
FacebookWhatsAppEmailShare
‘‌দুয়ারে মা ক্যান্টিন’‌, বানভাসী গ্রামবাসীদের দেওয়া হচ্ছে ভাত–ডাল–ডিম
FacebookWhatsAppEmailShare