অর্থনীতি বিভাগে ফিরে যান

‘খাদ্যের মূল্যবৃদ্ধি রুখতে পারব না’, দাম আরও বাড়বে, স্বীকার করলো রিজার্ভ ব্যাঙ্ক

অক্টোবর 14, 2024 | 2 min read

শাকসবজি থেকে আনাজপাতি, নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্যের মূল্যবৃদ্ধিতে জেরবার আম জনতা। শুরু হয়েছে উৎসবের মরসুম, এ সময় মূল্য বাড়বে বই কমবে না। কবে পরিত্রাণ পাবে মানুষ? আশা নয়, আশঙ্কার কথাই শোনালেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। তিনি জানিয়ে দিলেন, খাদ্যদ্রব্যের মূল্যবৃদ্ধিতে লাগাম পরানো সম্ভব নয়। বরং ভবিষ্যতে দাম আরও বাড়বে।

শক্তিকান্ত দাস জানিয়েছেন, রিজার্ভ ব্যাঙ্কের পক্ষে খাদ্যের মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। তাঁর কথায় কেন্দ্রীয় সরকারের ব্যর্থতাই যেন স্পষ্ট হল। বুধবার রিজার্ভ ব্যাঙ্কের মানিটরি পলিসির বৈঠক সম্পন্ন হয়েছে। বৈঠক শেষে শক্তিকান্ত বলেন, ‘এতদিন ধরে খাদ্যে মূল্যবৃদ্ধি ছিল অন্যতম প্রধান সঙ্কট। অন্য পণ্যের মূল্যবৃদ্ধির হার ধীরে ধীরে নিয়ন্ত্রণে আসছিল। কিন্তু এবার অন্য সমস্যা দেখা দিয়েছে। পশ্চিম এশিয়ায় আবার যুদ্ধ পরিস্থিতি। সুতরাং তেল সহ অন্য পণ্যের উপর প্রভাব পড়বে। তাই রেপো রেট কমানো হল না।’

সম্প্রতি আমেরিকার ফেডারেল রিজার্ভ রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট কমিয়েছে। মনে করা হয়েছিল, এবার হয়তো ভারতে তার প্রভাব পড়বে। রিজার্ভ ব্যাঙ্ক কমাতে চলেছে রেপো রেট। কিন্তু নীতি নির্ধারণ কমিটির বৈঠকে আবার সিদ্ধান্ত হল যে, রেপো রেটে কোনও বদল হবে না। সুতরাং তা থাকবে সাড়ে ৬ শতাংশই। শুধু তা-ই নয়, চলতি ২০২৪-২৫ অর্থবর্ষে জিডিপি বৃদ্ধিহারের পূর্বাভাসও দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। তা হতে চলেছে ৭.২ শতাংশ। রেপো রেট না কমানোর কারণ হিসেবে মূল্যবৃদ্ধির হারকে ঢাল করার অজুহাত চলছে ২০২২ সাল থেকে। তার জেরে সবথেকে ক্ষতি হচ্ছে আম জনতার। একদিকে মূল্যবৃদ্ধির জেরে সাধারণ মানুষ চরম দুর্দশার মুখোমুখি। আবার অন্যদিকে গাড়ি-বাড়ির জন্য যে ঋণ নেওয়া হয়েছে, তার উপর সুদের হার অনেক বেশি। সেই ঋণশোধের মাসিক কিস্তি বা ইএমআই এখন আকাশছোঁয়া। আর এই পরিস্থিতি থেকে যে নিস্তার নেই, সেটা উৎসবের মাসে আবারও সরাসরি জানিয়ে দিলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

সবজি কিনে পকেট ফাঁকা, শহরে সব বাজারেই আনাজের দামে ঝাঁঝ
FacebookWhatsAppEmailShare
সেবি প্রধানের বিরুদ্ধে লোকপালের কাছে অভিযোগ দায়ের মহুয়ার
FacebookWhatsAppEmailShare
সেবির চেয়ারপার্সনের নীরবতায় প্রশ্ন হিন্ডেনবার্গের
FacebookWhatsAppEmailShare