দেশ বিভাগে ফিরে যান

টমেটোর মূল্যবৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করলো RBI

জুলাই 18, 2023 | < 1 min read

Tomato - Wikipedia

বাংলা, দিল্লি সহ ভারতের বিভিন্ন রাজ্যে টমেটোর অস্বাভাবিক মূল্যবৃদ্ধি। কৃষক এবং বিক্রেতাদের মতে, ফলন নষ্টের কারণেই এই মূল্যবৃদ্ধি। এরই মাঝে আরবিআই-এর বুলেটিনে টমেটোর মূল্যবৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। টমেটো নিয়ে কী বলছে আরবিআই?

আরবিআই-এর তরফে বলা হয়েছে, ‘ঐতিহাসিকভাবে, সামগ্রিকভাবে মুদ্রাস্ফীতির অস্থিরতার একটি বড় কারণ টমেটোর দাম। টমেটোর দামের ওঠা নামার জেরে খুচরো ও পাইকারি বাজারে অন্যান্য সবজির দামেও পরিবর্তন আসে।’

আরবিআই আরও জানায়, ‘এদিকে টমেটো এমন এক ফসল যার সময়কাল খুব কম। এটি অত্যন্ত পচনশীল একটি পণ্য। ঋতুর পরিবর্তনের সঙ্গে টমেটোর দামেও তাই পরিবর্তন ঘটতে পারে। তবে মার্কভ চেইন ট্রানজিশন প্রব্যাবিলিটি ম্যাট্রিক্স থেকে প্রাপ্ত তথ্য দেখায়, বছরে টমেটোর দাম ৪০ টাকার ওপরে থাকে গড়ে ৩৯ দিন। যেখানে গড় ১৪০ দিন সময়ের জন্য টমেটোর দাম ২০ টাকার নীচেই থাকে।’ অর্থাৎ, আরবিআই-এর কথায়, সাধারণত টমেটোর মূল্যবৃদ্ধি বেশিদিন স্থায়ী হয় না।

এরই মাঝে দিল্লি, উত্তরপ্রদেশ এবং বিহারে টমেটোর দাম কমাতে পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় সরকার। রিপোর্ট অনুযায়ী, গত ১৬ জুলাই খুচরো বাজারে বিক্রি টমেটোর দাম কমিয়ে ৮০ টাকা করেছে কেন্দ্র। ফলে রাজধানী এবং এই দুই রাজ্যের খুচরো বাজারে টমেটোর দাম কিছুটা নিয়ন্ত্রণে থাকবে বলে আশা করা হচ্ছে, তাতে কিছুটা হলেও স্বস্তি পাবে আমজনতা। দিল্লি, নয়ডা, লখনউ, কানপুর , বারাণসী, পটনা, মুজফ্ফরপুর, আগ্রায় ইতিমধ্যেই ন্যায্য মূল্যে টমেটো বিক্রি শুরু হয়েছে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

‘এক দেশ, এক নির্বাচন’-এর পথে রয়েছে কী কী ‘কাঁটা’?
FacebookWhatsAppEmailShare
হ্যাক হল সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেল
FacebookWhatsAppEmailShare
নভেম্বরেই আইপিএল নিলাম
FacebookWhatsAppEmailShare