বাংলা বিভাগে ফিরে যান

বাংলা থেকে কাদের রাজ্যসভায় পাঠাবে তৃণমূল

জুলাই 3, 2023 | 2 min read

আগামী ২৪ জুলাই বাংলায় রাজ্যসভার যে ৭ আসনে ভোট হতে চলেছে, তার ছ’টিতে সদস্যদের মেয়াদ ফুরোবে ১৮ আগস্ট এবং লুইজিনহো ফেলেরো পদত্যাগ করায় একটি আসন শূন্য হয়েছে। বিধায়ক-সংখ্যার হিসেবে ৭টি আসনের মধ্যে ৬টি আসনে তৃণমূলের জয় কার্যত নিশ্চিত।

গতানুগতিক নিয়ম অনুসরণ নয়,এবার সর্বভারতীয় স্তরে সংগঠন বিস্তারের কথা ভেবে বিভিন্ন সময় বাংলার রাজনীতির বাইরে অনেককে রাজ্যসভায় পাঠিয়েছে তৃণমূল। তবে এবার রাজ্য স্তরের সংগঠনেই মন দিয়েছে তৃণমূল নেতৃত্ব এবং সেই সূত্রে রাজ্যসভার মনোনয়নেও অবস্থান বদলের কথা ভাবা হচ্ছে।

আসুন দেখে নিই এই ছয় আসনে তৃণমূল কাদের রাজ্যসভায় পাঠাতে পারে আর তাদের সম্ভাবনাই বা কতটা?

ডেরেক ও’ব্রায়েন : রাজ্যসভায় তৃণমূলের সবচেয়ে সুবক্তা ও ক্ষুরধার সাংসদ ডেরেক ও’ব্রায়েন। মেয়াদ ফুরনো আসনে এই বিদায়ী সাংসদের ফেরার সম্ভাবনা ১০শে ১০।

সুখেন্দু শেখর রায় : হাইকোর্টে ওকালতির সুবাদে আইনি মারপ্যাচে অভ্যস্থ, আপার হাউসে আসা বিলের loopholes খুঁজে বের করে প্রশ্নবাণে জর্জরিত করতে পিছপা হননা। বয়সজনিত কারনে এই বিদায়ী সাংসদের ফেরার সম্ভাবনা ১০শে ৬।

দোলা সেন : রনং দেহি Attitude দোলা সেনের USP। বাংলার এপ্রান্ত থেকে ওপ্রান্ত ছুটতে দেখা গেছে এই বিদায়ী সাংসদকে। তাহলে তিনি কি আবার ফিরছেন মাঠের রাজনীতিতে। রাজ্যসভায় দোলা সেনের ফের মনোনয়ন পাওয়ার সম্ভাবনা ১০শে ৮।

সুস্মিতা দেব : উত্তর-পূর্বের রাজ্যগুলিতে সংগঠনের কথা ভেবে রাজ্যসভায় পাঠানো সুস্মিতা দেবের মনোনয়নের বিষয়টি পরিবর্তিত পরিস্থিতিতে নতুনভাবে বিবেচিত হতে পারে। এই বিদায়ী সাংসদের ফের মনোনয়ন পাওয়ার সম্ভাবনা ১০শে ৫।

অমর সিং রাই : বিদায়ী সাংসদ শান্তা ছেত্রীর বিকল্প হিসেবে উঠে আসছে দার্জিলিঙের অমর সিং রাইয়ের নাম। তার মনোনয়ন পাওয়ার সম্ভাবনা ১০শে ৯।

প্রফেসর সুগত বসু : বিখ্যাত বসু পরিবারের এই সদস্য মনোনীত হতে পারেন রাজ্যসভার জন্য। প্রফেসর সুগত বসুর মনোনয়ন পাওয়ার সম্ভাবনা ১০শে ৮।

ঋতব্রত ব্যানার্জি : রাজ্যসভায় প্রথমে সিপিএম পরে স্বাধীন সাংসদ হিসেবে ঝড় তুলতে দেখা যেত ঋতব্রত ব্যানার্জিকে। সাংসদ পদের মেয়াদ ফুরানোর পর সামলাচ্ছেন তৃণমূলের শ্রমিক সংগঠনের দায়িত্ব। ঋতব্রত ব্যানার্জির মনোনয়ন পাওয়ার সম্ভাবনা ১০শে ৬।

কুনাল ঘোষ : তৃণমূলের মুখপাত্র হিসেবে টিভির পর্দায় পরিচিত মুখ। কুনাল ঘোষের মনোনয়ন পাওয়ার সম্ভাবনা ১০শে ৭।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

আগামী সপ্তাহ থেকে রাজ্য জয়েন্টের কাউন্সেলিং শুরু
FacebookWhatsAppEmailShare
আধার কার্ড নাগরিকত্বের প্রমাণ নয়, কলকাতা হাইকোর্টকে জানাল UIDAI
FacebookWhatsAppEmailShare
সঙ্কটে মুকুল রায়
FacebookWhatsAppEmailShare