দেশ বিভাগে ফিরে যান

রাতের লোকালে মহিলাদের সুরক্ষায় নয়া ব্যবস্থা রেলের

ফেব্রুয়ারি 24, 2022 | < 1 min read

হাওড়া-খড়্গপুর-মেদিনীপুর শাখায় রাতের লোকাল ট্রেনে রাত ৮টা থেকে ১২টা পর্যন্ত মহিলা যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে বিশেষ ব্যবস্থা চালু করল দক্ষিণ-পূর্ব রেল।

‘কনভয় নাইট ফ্যালকন’ নামে ওই ব্যবস্থায় মহিলা যাত্রীদের জন্য একটি মোবাইল নম্বর নির্দিষ্ট করা হয়েছে। নম্বরটি হল ৯০০২০৮১৭২৭ লোকাল ট্রেনে সফররত মহিলা যাত্রীরা ওই নম্বরে ফোন করলেই তাদের মোবাইলে একটি ‘গুগল লিঙ্ক’ চলে আসবে। সেই লিঙ্কে ক্লিক করলেই সংশ্লিষ্ট যাত্রী ওই সুরক্ষা ব্যবস্থায় যোগ দিতে পারবেন।

অনলাইনে সেই বিশেষ নিরাপত্তা কনভয়ে যোগ দেওয়া মাত্রই মোবাইলের স্ক্রিনে যাত্রাপথের বিভিন্ন স্টেশনে মোতায়েন থাকা আরপিএফের মহিলা কনস্টেবলদের দেখতে পাবেন ওই যাত্রী। সেই সঙ্গে ওই যাত্রীকেও দেখা যাবে।

কোথাও কোনও সমস্যায় পড়লে ফোনে কথা বলা ছাড়াও বিশেষ পরিস্থিতিতে শুধু ছবি বা ভিডিয়ো-ও পাঠানো যাবে। সেখান থেকেই পরিস্থিতি আঁচ করে মহিলার অবস্থান জেনে নিয়ে কাছাকাছি স্টেশনে তাঁকে সাহায্য করার জন্য হাজির থাকবেন আরপিএফ কর্মীরা।

স্মার্টফোন যাদের নেই, তারা ওই নম্বরে সরাসরি ফোন করলেও সাহায্য পাবেন বলে জানিয়েছে রেল। এই ফোন নম্বরটি রেলকর্মীরা এর পরে প্রতিটি কামরায় গিয়ে যাত্রীদের জানিয়ে আসবেন।

এই ব্যবস্থায় কনভয়ের বিশেষ দল হাওড়া, সাঁতরাগাছি, উলুবেড়িয়া, মেচেদা, পাঁশকুড়া, বালিচক, খড়্গপুর এবং মেদিনীপুর স্টেশনে রাত ৮টা থেকে ১২টার মধ্যে উপস্থিত থাকবে লোকাল ট্রেনের মহিলা যাত্রীদের সাহায্য করতে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বিশ্বের ১১০ কোটি অতি দরিদ্রের মধ্যে প্রায় ২৫ কোটি থাকেন ভারতেই!
FacebookWhatsAppEmailShare
দিল্লি এইমসে যৌন হেনস্থার দায়ে অভিযুক্ত মুখ্য নিরাপত্তা আধিকারিক, বিচারের জন্য প্রতিবাদ হবে তো সারা দেশে?
FacebookWhatsAppEmailShare
ভারতে থাকার মেয়াদ শেষ, চিন্তায় তসলিমা নাসরিন
FacebookWhatsAppEmailShare